ইন্টারনেট সেবাদানে অনিয়মে বিটিআরসির হুঁশিয়ারি

দেশের ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান আইএসপিদের কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করে অসামঞ্জস্যতা বা ব্যত্যয় পেয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক বিটিআরসি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2020, 05:14 PM
Updated : 2 Nov 2020, 05:14 PM

বিভিন্ন সময়ে সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে লাইসেন্সধারী আইএসপি প্রতিষ্ঠানগুলোর অপারেশনাল কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করে ৮ ধরনের অসামঞ্জস্যতা পায় বিটিআরসি।

এ বিষয়ে আইএসপি প্রতিষ্ঠানগুলো পদক্ষেপ না নিলে আইনানুগ ব্যবস্থা গ্রহণের হুশিয়ারি দিয়ে আইএসপিগুলোকে চিঠি পাঠিয়েছে বিটিআরসি।

সোমবার পাঠানো বিটিআরসি সিনিয়র সহকারি পরিচালক শিবলী ইমতিয়াজ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, কমিশন থেকে বিভিন্ন সময়ে সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে সংশ্লিষ্ট বিভাগ বা শাখা থেকে লাইসেন্সধারী আইএসপি প্রতিষ্ঠানগুলোর অপারেশনাল কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করা হয়।

পরিদর্শনকালে কিছু কিছু ক্ষেত্রে দেখা যায়, সংশ্লিষ্ট লাইসেন্সধারী আইএসপি প্রতিষ্ঠানগুলো কমিশনে দাখিলকৃত অপারেশন্স সংক্রান্ত তথ্য এবং সরেজমিনে পরিদর্শনকালীন প্রাপ্ত তথ্যের অসামঞ্জস্যতা/অমিল রয়েছে।

পরিদর্শনকালে বিভিন্ন আইএসপি প্রতিষ্ঠানের অপারেশন্স এর ক্ষেত্রে উল্লেখযোগ্য কয়েকটি ব্যত্যয় বা অসামঞ্জস্যতা পাওয়া যায় বলে জানায় বিটিআরসি।

৮টি অসামঞ্জস্যতা বা ব্যত্যয়গুলো হচ্ছে

>>কমিশন জারিকৃত নির্দেশনা মোতাবেক ইন্টারনেট সেবা দেওয়ার উদ্দেশ্যে আইএসপি লাইসেন্সধারী প্রতিষ্ঠানগুলোর পিওপি (পয়েন্ট অব প্রেজেন্স) স্থাপন বা স্থানান্তর বাতিলের পূর্বে কমিশনকে অবগত না করা।

>>বিটিআরসির ডাটা ইনফরমেশন সিস্টেম পোর্টালে সঠিকভাবে সকল তথ্য প্রদান না করা।

>>ইনফ্রাকটাস্কার শেয়ারিং গাইডলাইন, ২০১১-তে উল্লেখিত শর্তগুলো সঠিকভাবে প্রতিপালন না করে কার্যক্রম পরিচালনা করা।

>> একই মালিকানায় কেবল টিভি লাইসেন্স ও আইএসপি লাইসেন্স গ্রহণ করে কমিশনের নির্দেশনা বা গাইডলাইন অনুসরণ না করে কেবল টিভি সেবা দেওয়ার কাজে ব্যবহৃত অপটিক্যাল ফাইবারের মাধ্যমে ইন্টারনেট সেবা সংক্রান্ত কার্যক্রম পরিচালনা করা।

>>বিটিআরসির অনুমোদন গ্রহণ না করে নিজস্ব নেটওয়ার্ক অপারেশন সেন্টারের পরিবর্তে অন্যত্র ক্যাশ সার্ভার স্থাপন করা, ক্যাশ সার্ভার প্রদানকারী সংস্থা ও ব্যবহারকারী প্রতিষ্ঠানের মধ্যকার চুক্তি এবং ক্যাশ সার্ভারের মনিটরিং লিংক (অননেট/অফনেট) কমিশনকে প্রদান না করা।

>> লাইসেন্সবিহীন প্রতিষ্ঠান অবৈধ রিসেলার তৈরি করার মাধ্যমে ইন্টারনেট সেবা প্রদান সংক্রান্ত কার্যক্রম পরিচালনা করা।

>>কমিশন থেকে জারীকৃত নির্দেশনা মোতাবেক আইএসপি লাইসেন্সধারী প্রতিষ্ঠানগুলোকে তাদের সকল গ্রাহকদের আইপি লগ(ডিভাইস আইডেনটিটি টাইম স্টাম্প) কমপক্ষে ১২ মাস রাষ্ট্রীয় স্বার্থ ও জননিরাপত্তার বিষয় বিবেচনা করে সংরক্ষণের নির্দেশনা প্রদান করা হলেও কিছু প্রতিষ্ঠান তা যথাযথভাবে প্রতিপালন করছে না।

>>বিভিন্ন এলাকায় কমিশন থেকে আইএসপি লাইসেন্স প্রাপ্ত প্রতিষ্ঠানকে যথাযথভাবে কার্যক্রম গ্রহণে এবং ইন্টারনেট সেবা দেয়ার ক্ষেত্রে বাধা প্রদান করা।

চিঠিতে কমিশনের সকল আইএসপি লাইসেন্সধারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে যদি কোন প্রতিষ্ঠান এসব ব্যত্যয় বা অসামঞ্জস্যতা করে থাকে তবে তা অতিসত্বর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য নির্দেশনা দেওয়া হয়।

চিঠিতে আরও বলা হয়েছে, পরবর্তীতে এসব ব্যত্যয়গুলো পরিলক্ষিত হলে এবং যথাযথ পদক্ষেপ গৃহীত না হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অনুকূলে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ, আইন, ২০০১’ অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সভাপতি এম এ হাকিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিটিআরসি যে নির্দেশনা দিয়েছে তা যৌক্তিক। আমরা আমাদের প্রায় এক হাজার সদস্যাদের এ ব্যাপারে সতর্ক করেছি। এর পরও যদি তাদের ব্যবসা পরিচালনায় অসামঞ্জসতা দেখা যায় তাহলে বিটিআরসিকে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ জানাব।”