বিকাশের চেয়ারম্যান শামেরান আবেদ পুনর্নির্বাচিত

বাংলাদেশে মোবাইলে আর্থিক সেবাদানকারী বৃহত্তম প্রতিষ্ঠান বিকাশ’র পরিচালনা পর্ষদের চেয়ারম্যান পদে শামেরান আবেদ দ্বিতীয়বারের জন্য নির্বাচিত হয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2020, 01:12 PM
Updated : 29 Oct 2020, 03:57 PM

গত মঙ্গলবার অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের বৈঠকে তাকে চেয়ারম্যান পদে পুনর্নির্বাচিত করা হয় বলে বিকাশ’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এর আগে ২০১৫ সালে শামেরান পাঁচ বছরের জন্য চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন।

স্যার ফজলে হাসান আবেদের ছেলে শামেরান আবেদ ব্র্যাকের সিনিয়র ডিরেক্টর এবং ব্র্যাক ব্যাংকসহ বেশ কয়েকটি সংস্থার পরিচালনা পর্ষদের সদস্য।

বিকাশের পরিচালনা পর্ষদের মঙ্গলবারের বৈঠকে অ্যান্ট গ্রুপ থেকে পরিচালক মনোনীত হয়েছেন গৌমিং চেং। এর আগে পরিচালক ছিলেন ডগলাস ফেইগেন।

বিকাশের পরিচালনা পর্ষদের অন্য সদস্যরা হলেন- ব্র্যাক ব্যাংক মনোনীত সেলিম আর এফ হোসেন, কাজী মাহমুদ সাত্তার, ব্যারিস্টার নিহাদ কবির ও রায়ান গিলবার্ট। মানি ইন মোশন মনোনীত নিকোলাস হিউজ ও অরুন গোর। আইএফসি মনোনীত অ্যান্ডি দেরভিশি এবং অ্যান্ট গ্রুপ মনোনীত কেনি ম্যান।

ব্র্যাক ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে ২০১১ সালে যাত্রা শুরুর পর প্রাতিষ্ঠানিক আর্থিক সেবা পাওয়ার বাইরে থাকা বাংলাদেশের বিশাল জনগোষ্ঠীরা কাছে এখন অতিপরিচিত একটি নাম বিকাশ।

যুক্তরাষ্ট্রের মানি ইন মোশন এলএলসির সঙ্গে যৌথ উদ্যোগে বিকাশের যাত্রা শুরু হয়েছিল। ২০১৩ সালে ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপের সদস্য ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন (আইএফসি) বিকাশের ‘ইকুইটি পার্টনার’ হিসেবে যোগ দেয়, পরের বছর বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনও বিকাশে বিনিয়োগ করে।

মোবাইল ব্যাংকিংয়ের বাংলাদেশে পথ প্রদর্শক বিকাশ ২০১৮ সালে অংশীদার করে নেয় বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ফিনটেক (ফাইন্যান্সিয়াল টেকনোলজি) কোম্পানি অ্যান্ট গ্রুপকে, যারা আলিপে পরিচালনা করে।