‘সেরা ফিনটেক স্টার্টআপ’ নগদ

বাংলাদেশের মোবাইলে আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান ‘নগদ’কে ২০২০ সালে ‘পেমেন্ট’ ক্যটাগরিতে ‘সেরা ফিনটেক স্টার্টআপ’ হিসেবে ঘোষণা দিয়েছে ‘ইনক্লুসিভ ফিনটেক ফিফটি’।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2020, 06:19 PM
Updated : 22 Oct 2020, 06:19 PM

স্বল্প আয়ের মানুষের জন্য আর্থিক খাতে উদ্ভাবন নিয়ে আসা ও বিনিয়োগ নিয়ে কাজ করা প্রতিষ্ঠানগুলোর একটি গ্রুপ ‘ইনক্লুসিভ ফিনটেক ফিফটি’।

‘নগদ’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “গত মঙ্গলবার ওয়াশিংটনে এক অনুষ্ঠানে এ ঘোষণা দেওয়া হয়, যেখানে বাংলাদেশের দ্রুতবর্ধনশীল মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’ কে পেমেন্ট শ্রেণিতে সেরা হিসেবে ঘোষণা করা হয়েছে।”

ইন্টারন্যাশাল ফাইন্যান্স কর্পোরেশন (আইএফসি) এবং একিওন এর সহায়তায় মেটলাইফ ফাউন্ডেশন এবং ভিসা ‘ইনক্লুসিভ ফিনটেক ফিফটি’ প্রতিষ্ঠা করে।

‘ইনক্লুসিভ ফিনটেক ফিফটি’ এ বছর দ্বিতীয়বারের মতো এমন প্রতিযোগিতার আয়োজন করল।

‘ইনক্লুসিভ ফিনটেক ফিফটি’-এর সেরা ৫০ ফিনটেক স্টার্টআপ হিসেবে স্থান পেতে বিশ্বের ১১১টি দেশের ৪০৩টি প্রতিষ্ঠান প্রতিযোগিতা করে, যেখানে অন্তর্ভুক্তি, উদ্ভাবন, সক্ষমতার মাত্রা ও মানুষকে আকৃষ্ট করা- এমন চারটি বিষয়ের ওপর ভিত্তি করে সেরাদের বাছাই করা হয়।

এই স্বীকৃতির বিষয়ে ‘নগদ’র ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ মিশুক বলেন, “গত দুই বছর ধরে আমরা আর্থিক অন্তর্ভুক্তির বিষয়টিকে সর্বাধিক গুরুত্ব দিয়ে কাজ করছি। সেক্ষেত্রে এটি আমাদের অক্লান্ত পরিশ্রমেরই একটি স্বীকৃতি।

“মোবাইল ফোন ব্যবহার করে ব্যাংকের সঙ্গে সম্পর্কহীন কোটি কোটি মানুষকে আর্থিক অন্তর্ভুক্তির মধ্যে নিয়ে আসার ক্ষেত্রে ‘নগদ’ যে প্রযুক্তি ব্যবহার করে, সেটি নিঃসন্দেহে দেশের সেরা।”

আন্তর্জাতিক এই স্বীকৃতি ‘নগদ’কে দেশের মানুষের জন্য কাজ করার ক্ষেত্রে আরও উৎসাহী করবে, বলেন তিনি।

২০১৯ সালের ২৬ মার্চ বাণিজ্যিক কার্যক্রম শুরুর পর এরই মধ্যে ‘নগদ’ দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।