টিসিবির ২৫ টাকার আলু পেতে দীর্ঘ লাইন

অস্বাভাবিক দরবৃদ্ধির মধ্যে বাজার নিয়ন্ত্রণে নামা সরকারি বিপণন সংস্থা টিসিবির ২৫ টাকা কেজির আলু কিনতে রাজধানীতে হুমড়ি খেয়ে পড়েছেন ক্রেতারা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2020, 02:23 PM
Updated : 21 Oct 2020, 02:29 PM

তবে ন্যায্য মূল্যে টিসিবির আলু বিক্রির প্রথম দিন বুধবার চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় দীর্ঘ অপেক্ষার পর আলু না পেয়ে খালি হাতে ফিরতে হবে বলে সংশয় প্রকাশ করেন অনেকে।

মৌসুমের শেষ পর্যায়ে এসে দেশে আকস্মিকভাবে আলুর দাম বেড়ে যাওয়ার পর খোলাবাজারে তেল, চিনি, ডাল ও পেঁয়াজের সঙ্গে আলুও বিক্রি হচ্ছে।

ছবি: পিআইডি

বেলা ১টার দিকে রাজধানীর কচুক্ষেতে এবং কিছুক্ষণ পর খামারবাড়িতে গিয়ে দেখা যায় কয়েকশত নারী-পুরুষ লাইনে দাঁড়িয়ে আছেন, যাদের অনেকে ঘণ্টাখানেকের বেশি সময় অপেক্ষা করছেন।

কখনও তীব্র রোদ, কখনও হালকা বৃষ্টির মধ্যে অনেকেই ছাতা নিয়ে দাঁড়িয়ে ছিলেন আলুর আশায়।

তবে রাজধানীর মহাখালী, সাতরাস্তা, পলাশী ও আজিমপুর এলাকায় ঘুরে টিসিবির কোনো ট্রাক দেখা যায়নি। আজিমপুরে ফুটপাতের একজন অস্থায়ী দোকানি জানান, অন্যদিন সেখানে টিসিবির ট্রাক আসলেও আজকে আসেনি।

কচুক্ষেত এলাকায় টিসিবির পণ্য কেনার জন্য দাঁড়িয়েছিলেন চাকরি থেকে অবসরের পর এখন ব্যবসায়ী ষাটোর্ধ্ব প্রবীণ মাহমুদ শফিউল্লাহ। তিনি আলুসহ টিসিবির সবগুলো পণ্যই সর্বোচ্চ পরিমাণে কিনতে চান। তার সামনে তখন প্রায় ২০ জন ছিল।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “কখনও টিসিবির ট্রাক থেকে পণ্য কিনিনি। আলুও বিক্রি হচ্ছে শুনে লাইনে দাঁড়ালাম। প্রায় দুই ঘণ্টা হয়ে গেল। এখন আর সামনে গিয়ে আলু পাব কিনা সন্দেহ।”

আলু-পেঁয়াজ আর ডাল নিয়ে বাড়ির পথে থাকা সীমা আক্তার জানান, তিনি সকাল ১১টায় এসে প্রায় দুই ঘণ্টা অপেক্ষার পর পণ্য কেনার সুযোগ পেয়েছেন।

টিসিবির ট্রাক থেকে তেল, চিনি, ডাল, আলু ও পেঁয়াজ বিক্রি হচ্ছে।

পরিবেশক শামীম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এতেদিন ভীড় কিছুটা কম থাকলেও আজকে আলু যুক্ত হওয়ার কারণে ভীড় অনেক বেড়ে গেছে। তেল ছাড়া বাকি সব পণ্যই মেপে মেপে তারপর প্যাকেট করে দিচ্ছে হচ্ছে। এ কারণে বেচাকেনায় সময় বেশি লেগে যাচ্ছে।”

খুচরা বাজারে এখন প্রতিকেজি আলু বিক্রি হচ্ছে ৪৫ টাকা থেকে ৫০ টাকায়। অথচ প্রতিবছর এই সময়ে সর্বোচ্চ ৩০ টাকায় বিক্রি হচ্ছিল আলু।

টিসিবির পণ্যবাহী ট্রাকে আলু বিক্রি হচ্ছে প্রতি কেজি ২৫ টাকায়, একজন ক্রেতা সর্বোচ্চ দুই কেজি আলু কিনতে পারছেন।