মোবাইল ব্যাংকিংয়ের মাশুল সম্পর্কে গ্রাহককে ‘যথাযথভাবে’ জানাতে হবে

মোবাইল ব্যাংকিংয়ে বিভিন্ন সেবার মাশুল সম্পর্কে গ্রাহকদের ‘যথাযথভাবে’ জানানোর নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2020, 12:12 PM
Updated : 15 Oct 2020, 12:12 PM

বৃহস্পতিবার দেশে কার্যরত সব মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানের (এমএফএস) প্রধান নির্বাহীদের কাছে ‘মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) পরিষেবাসমূহের ধরন ও সার্ভিস চার্জ/মাশুল সম্পর্কে গ্রাহকগণকে যথাযথভাবে অবহিতকরণ’ শিরোনামের এই নির্দেশনা পাঠানো হয়।

মাশুল সংক্রান্ত বিভিন্ন বিষয়ে গ্রাহকদের যথাযথভাবে জানাতে তিনটি নির্দেশনা যথার্থভাবে পরিপালন করতে এমএফএস প্রতিষ্ঠানগুলোকে বলা হয়েছে।

>> যে কোনো পরিষেবা প্রদানের পূর্বে পরিষেবার ধরন, পরিষেবার জন্য প্রযোজ্য সার্ভিস চার্জ/মাশুলের পরিমাণ এবং প্রযোজ্য ক্ষেত্রে সার্ভিস চার্জের তালিকা এবং ফ্রিকোয়েন্টলি আস্কড ক্রোয়েশ্চেন (এফএকিউ) প্রস্তুত করে সে সম্পর্কে গ্রাহককে যথাযথভাবে অবহিত করার উদ্দেশ্যে সংশ্লিষ্ট সব তথ্য নিজস্ব ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশনে প্রদর্শন করতে হবে।

>> পরিষেবার ধরন বা মাশুল হার পরিবর্তনের ক্ষেত্রে গ্রাহককে অগ্রিম নোটিফিকেশন প্রেরণের মাধ্যমে অবহিত করতে হবে।

>> সার্ভিস চার্জ/মাশুল হার সংক্রান্ত বিভ্রান্তি পরিহারকল্পে বিভিন্ন গণযোগাযোগ (সংবাদপত্র, পত্রিকা, রেডিও, টেলিভিশন, ইউটিউব চ্যানেল ইত্যাদি) এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেইসবুক, ইনস্টাগ্রাম, লিংকডইন ইত্যাদি) প্রচার-প্রচারণাসহ সকল ক্ষেত্রে ভ্যাটসহ সার্ভিস চার্জ/মাসুল হার উল্লেখ করতে হবে।