অনলাইন ব্যবসায় সফলতার জন্য নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণে জোর

অনলাইনে নারী উদ্যোক্তাদের পণ্য ও সেবা বিক্রিতে সফলতা আনতে তাদের প্রশিক্ষণের উপর জোর দেওয়া হয়েছে একটি ভার্চুয়াল আলোচনা সভায়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2020, 11:45 AM
Updated : 28 Sept 2020, 11:45 AM

‘গ্রামীণ নারী কৃষি উদ্যোক্তা ও কোভিড-১৯: একটি পথনির্দেশনা’ শিরোনামে সোমবার এক ওয়েবিনারে কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ এবিষয়ে জোর দেন।

তিনি বলেন, প্রশিক্ষণ না দিলে নারীরা ‘অনলাইন মার্কেটপ্লেসে’ সফলতা পাবেন না। এজন্য কৃষি বিপণন অধিদপ্তর নিজস্ব অনলাইন মার্কেট প্লেস তৈরির কাজ করছে, যেখানে নারীদেরও প্রশিক্ষণ দেওয়া হবে।

“দেশের ৬৪টি জেলায় ভবিষ্যতে কৃষকের বাজার স্থাপনের কাজ চলছে, যেখানে সরাসরি কৃষক তার উৎপাদিত পণ্য বাজারজাত করতে পারবে।”

বিপণন ডাক সেবা চালু করার উদ্যোগের কথা তুলে ধরে কৃষি বিপণন অধিদপ্তরের ডিজি বলেন, এর মধ্যে ‘ফার্মার্স মার্কেটিং গ্রুপ’ স্থাপন করা হয়েছে; প্রাইসিং পলিসি বাস্তবায়নের কাজ চলছে।

এক্ষেত্রে সফলতা পেতে কর্মপরিকল্পনা সাজিয়ে সরকারি ও বেসরকারি সংস্থার সহযোগিতায় সমন্বিতভাবে কাজ করার উপর জোর দেন তিনি।

সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার সামনে কোভিড-১৯ মহামারীকালে নারী উদ্যোক্তাদের বাজার সম্প্রসারণে সাফল্য ও কার্যকারিতা তুলে ধরে একটি যুৎসই পথ নির্দেশনার পেতে একশনএইড বাংলাদেশ ও মার্কেট ডেভলপমেন্ট ফাউন্ডেশনের (এমডিএফ) যৌথ উদ্যোগে ওয়েবিনারের আয়োজন করে।

আলোচনায় যোগ দিয়ে জয়িতা ফাউন্ডেশনের পরিচালক মাকসুদা খাতুন বলেন, “আমরা নারীবান্ধব বিপণন নেটওয়ার্ক তৈরির কাজ করছি এবং অদূর ভবিষ্যতে বিদেশে পণ্য বিপণনের চিন্তাও রয়েছে।”

তিনি জানান, সমাজে নারীদেরকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী ও ক্ষমতায়ন নিশ্চিত করা লক্ষ্যে ২০১১ সালে জয়িতা  ফাউন্ডেশন প্রতিষ্ঠিত হয়।

একশনএইড বাংলাদেশ পটুয়াখালী, ফরিদপুর, বগুড়া ও গাইবান্ধা জেলায় নেদারল্যান্ডস দূতাবাসের সহযোগিতায় ‘মেকিং মার্কেট ওয়ার্ক ফর উইমেন’ প্রকল্প বাস্তবায়ন করছে। এর মূল উদ্দেশ্য নারী কৃষি-উদ্যোক্তার উন্নয়ন ও তাদের অনুকূলে প্রচলিত বাজার ব্যবস্থার কাঠামোগত পরিবর্তন আনয়ন।

ওয়েবিনারে অন্যান্যদের মধ্যে বাংলাদেশে নেদারল্যান্ডস দূতাবাসের সিনিয়র পলিসি এডভাইজার একে ওসমান হারুনী, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি ব্যবসা ও বিপণন বিভাগের অধ্যাপক মোহাম্মদ জাহাঙ্গীর আলম, এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক ফারজানা খান এবং মার্কেট ডেভলপমেন্ট ফাউন্ডেশনের সভাপতি ও হেকস/ইপারের  কান্ট্রি ডিরেক্টর অনিক আসাদ, আইসিটি ডিভিশন, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এর ন্যাশনাল কনসাল্টেন্ট শারমিন আক্তার, ওমেন এন্টারপ্রেনার এসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি শাহরুখ রহমান, বগুড়া ওমেন এগ্রি-এন্টারপ্রেনার এর গ্রুপ লিডার শাহিন সুলতানা সীমা, গাইবান্ধা ওমেন এগ্রি-এন্টারপ্রেনার এর গ্রুপ লিডার মিলি খাতুন, পারমিডার সিইও আবু দারদা, দারাজ বাংলাদেশের ম্যানেজার এস কে ফারহান উদ্দীন এবং মার্কেট বাংলার চিফ এক্সিকিউটিভ হাবিবুর রহমান জুয়েল উপস্থিত ছিলেন।