সিটি গ্রুপকে বৈদেশিক মুদ্রায় ‍ঋণ দেবে প্রাইম ব্যাংক

প্রাইম ব্যাংক বাংলাদেশের সিটি গ্রুপকে বৈদেশিক মুদ্রায় ঋণ দেবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2020, 01:02 PM
Updated : 15 Sept 2020, 01:02 PM

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে প্রাইম ব্যাংক।

এতে বলা হয়, “প্রাইম ব্যাংক জার্মানি ও সুইজারল্যান্ডের আর্থিক প্রতিষ্ঠানের সাথে অংশীদারিত্বে বাংলাদেশের সিটি গ্রুপকে ইসিএ ফরেন কারেন্সি টার্ম লোন দেবে।”

বৈদেশিক মুদ্রায় দেশীয় কোনো প্রতিষ্ঠানকে প্রাইম ব্যাংকের ঋণ এটাই প্রথম।

সিটি গ্রুপের লবণ তৈরির কারখানা স্থাপনে বৈদেশিক মুদ্রায় এই ঋণ দিচ্ছে প্রাইম ব্যাংক।

সিটি গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান ঢাকা সল্ট অ্যান্ড কেমিক্যালস লিমিটেড হোসেনদী ইকোনমিক জোনে এই কারখানা স্থাপন করবে।

প্রাইম ব্যাংকের মাধ্যমে ঢাকা সল্ট অ্যান্ড কেমিক্যালস লিমিটেডকে এই ঋণ দেওয়ার বিষয়ে জার্মানির ল্যান্ডেসব্যাংক বেডেন-ভুটেমবার্গের (এলবিবিডব্লিও) সঙ্গে চুক্তি সই হয়েছে। এই চুক্তিতে সুইজারল্যান্ডের সুইস এক্সপোর্ট রিস্ক ইন্স্যুরেন্স, জুরিখ, (এসইআরভি) এক্সপোর্ট ক্রেডিট এজেন্সির (ইসিএ) ভূমিকা পালন করেছে।

গত ৯ সেপ্টেম্বর প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ এবং এলবিবিডব্লিওর এশিয়া প্যাসিফিক অঞ্চলের রিজিওনাল হেড ও জেনস রুয়েববার্ট ভার্চুয়াল অনুষ্ঠানে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিপত্রে সই করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ঢাকা সল্ট অ্যান্ড কেমিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমান এবং সিটি গ্রুপের পরিচালক মো. হাসানও যুক্ত ছিলেন।

প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক রাহেল আহমেদ বলেন, “বিশ্বখ্যাত জার্মান ও সুইস কোম্পানিগুলোরর সাথে অংশীদারিত্বে ইসিএ এর আওতায় টার্ম লোন প্রদান প্রাইম ব্যাংকের জন্য এই নতুন ব্যবসা শুরু করার জন্য আদর্শ সুযোগ সৃষ্টি করেছে।

“খ্যাতিমান ইউরোপীয় পার্টনারদের সাথে বহুপক্ষের অংশগ্রহণে এই চুক্তিটি বৃহৎ শিল্পে অর্থায়নের ক্ষেত্রে আন্তর্জাতিক সহযোগিতার অনন্য উদাহরণ।”