অনুমোদনহীন পণ্য: দুই অনলাইন শপকে জরিমানা

বিএসটিআইয়ের মান সনদহীন পণ্য বিক্রির জন্য দুটি অনলাইন শপকে দেড় লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2020, 02:22 PM
Updated : 10 Sept 2020, 03:14 PM

বৃহস্পতিবার মিরপুরে বিএসটিআইয়ের বিশেষ অভিযানে জরিমানার পাশাপাশি অনুমোদনহীন অবৈধ পণ্যগুলো জব্দ করা হয়।

রাষ্ট্রীয় মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বিএসটিআই’ র প্রকাশনা শাখার সম্পাদক মঈনুদ্দিন নয়ন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সম্প্রতি অনলাইন বিপণন কেন্দ্র যেমন বাড়ছি, তেমন তাদের অনেকেই অনেক অনুমোদনহীন পণ্য বিপণন শুরু করেছে বলে আমরা শুনতে পাচ্ছি। খাদ্য, প্রসাধনী, নিত্যপণ্যসহ ১৮১টি নির্ধারিত পণ্য রয়েছে যেগুলো উৎপাদন ও বিপণনে বিএসটিআইএ’র অনুমোদন আবশ্যক। অনলাইন শপিংয়ে এসব পণ্যের বিপণন বিষয়ে খোঁজ-খবর নেওয়া শুরু হয়েছে।”

বিএসটিআইয়ের পক্ষ থেকে জানানো হয়, সামাজিক যোগাযোগ মাধ্যম ও অনলাইনে বিভিন্ন পণ্য বিক্রি করে আসছে মিরপুরের নিউ শপ বিডি ডট কম এবং কনজ্যুমার সুপার শপ। তাদের বিপণনের মধ্যে বেশ কিছু পণ্য ছিল যেগুলো মান যাচাই কিংবা উৎপাদনের উৎস সম্পর্কে কিছুই বলা নেই। এসব কারণে এই দুই প্রতিষ্ঠানকে এক লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

বিএসটিআইয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট রাশিদা আক্তার অভিযানের নেতৃত্ব দেন। সঙ্গে ছিলেন ফিল্ড অফিসার রাশেদ আল মামুন ও রেবেকা সুলতানা।

বিএসটিআই’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কসমেটিক পণ্য- ডেক্স ম্যাজিক ব্র্যান্ডের শ্যাম্পু সরবরাহের দায়ে নিউ শপ বিডি ডটকমের মালিক রেজওয়ান সরকারকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া এক লাখ ১০ হাজার টাকার অনুমোদনহীন মালামাল জব্দ করা হয়। 

অপর অনলাইন প্রতিষ্ঠান কনজ্যুমার সুপার শপের ম্যানেজার খালেদ জামানকে এক লাখ টাকা জরিমানা এবং প্রায় ৫০ হাজার টাকার মালামাল জব্দ করা হয়েছে।

এই অনলাইন শপে নেসলে ও নিডো ব্র্যান্ডের গুঁড়ো দুধ, আমুল ও ট্রিট ব্র্যান্ডের চকলেট,  ভাটিকা, গার্নিয়ার, জনসন, ডাবসহ বিভিন্ন ব্র্যান্ডের শ্যাম্পু এবং বিভিন্ন ব্র্যান্ডের লিপস্টিক পাওয়া গেছে, যেগুলোতে বিএসটিআইএ’র সিল ছিল না।

অনলাইনে বিএসটিআই’র মানসনদ বাধ্যতামূলক এমন ১৮১টি পণ্য অনুমোদন ছাড়া বিপণন করলে এ ধরনের শাস্তি আরও জোরদার করা হবে বলে বিএসটিআইয়ের পক্ষ থেকে বলা হয়েছে।