এসএমই খাতের জন্য প্রাইম ব্যাংক ও গ্রামীণফোন

আর্থিক ও সংযোগ (কানেক্টিভিটি) সেবাদানের মাধ্যমে এসএমই খাতের সম্ভাবনা বাস্তবায়নে এবং এর প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে একসঙ্গে কাজ করবে প্রাইম ব্যাংক ও গ্রামীণফোন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2020, 12:14 PM
Updated : 9 Sept 2020, 12:14 PM

বুধবার গ্রামীণফোন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, প্রাইম ব্যাংকের আয়োজনে এক ওয়েবিনারে এ অংশীদারিত্বের ঘোষণা দেওয়া হয়।

গ্রামীণফোন জানায়, এ অংশীদারিত্বের মাধ্যমে গ্রামীণফোনের ক্ষুদ্র এ মাঝারি (এসএমই) গ্রাহকরা প্রাইম ব্যাংকের মাধ্যমে ওয়ার্কিং ক্যাপিটাল (সিসি, ওডি এবং ডিমান্ড লোন), সম্পদ ক্রয়ে টার্ম লোন, পুঁজি সংস্থান, আন্তর্জাতিক বাণিজ্য- এলসি, এলএটিআর, আইডিবিপি, ব্যাংক ‌গ্যারান্টি, ওয়ার্ক অর্ডার ইত্যাদি সুবিধা পাবেন। 

এছাড়া ইলেকট্রনিক ট্রানজেকশান, ফ্রি ইন্টারনেট ব্যাংকিং (অ্যাল্টটিচুড), ডিপোজিট ইত্যাদি সুবিধা উপভোগ করতে পারবেন। গ্রামীণফোনের এসএমই গ্রাহকরা সহজেই বাসা বা অফিস থেকে প্রয়োজনীয় ঋণের জন্য আবেদন করতে পারবেন।

প্রাইম ব্যাংক কর্মকর্তারা এ বিষয়ে সর্বোচ্চ সেবা নিশ্চিত করবে এবং প্রাইম ব্যাংকের এমএসএমই গ্রাহকরাও গ্রামীণফোনের সংযোগসহ অন্যান ভ্যালু এডেড সার্ভিস নিতে পারবেন।

এছাড়া আইসিটি সল্যুশনের মাধ্যমে এসএমই প্রতিষ্ঠানের ডিজিটালকরণে আর্থিক প্রতিবেদন, আইসিটি সল্যুশন ও প্রোমোশনাল সাপোর্ট সহ বিস্তৃত পরিসীমার সেবা উন্নয়নের সুযোগ চিহ্নিত করা হবে।

পাশাপাশি, হালনাগাদ আইসিটি (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি), আইওটি (ইন্টারনেট অব থিংস), পিওএস বিলিং সফটওয়্যার আধুনিকায়নে এসএএএস মার্কেটপ্লেস ব্যবহারের সুযোগ, স্টক,টিআর ইনভেন্ট্রি, সেলস ম্যানেজমেন্ট সিস্টেম, অ্যাকাউন্টিং ম্যানেজমেন্ট, মানব সম্পদ এবং অ্যাকাউন্টিং সল্যুশন ব্যবহারের মাধ্যমে এসএমই প্রতিষ্ঠানগুলোর ডিজিটালকরণে ও কাজের দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করা হবে এ পার্টনারশিপের মাধ্যমে।   

অনুষ্ঠানে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, “গ্রামীণফোনের শক্তিশালী নেটওয়ার্ক ও প্রাইম ব্যাংকের আর্থিক সুবিধা নিয়ে এই পার্টনারশিপ করোনাভাইরাসের ক্ষতি পুষিয়ে এসএমই খাতকে ঘুরে দাঁড়াতে সহায়তা করবে।”

গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান বলেন, “এমএমই খাতের সম্ভাবনা পুরোপুরি কাজে লাগাতে ও ভবিষ্যতে অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে এ খাতের প্রতিষ্ঠানগুলোকে আমাদের দক্ষতা দিয়ে সহায়তাদানের এখনই উপযুক্ত সময়। এসএমই খাতের প্রতিষ্ঠানগুলোকে সহজ সল্যুশন দিতে প্রাইম ব্যাংকের সাথে অংশীদারিত্ব করতে পেরে আমরা আনন্দিত।”  

প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও রাহেল আহমেদ বলেন, “গ্রামীণফোনের মতো টেলিযোগাযোগ ও প্রযুক্তি প্রতিষ্ঠানের সাথে ব্যাংকিং খাতের পার্টনারশীপ এর মাধ্যমে এমএসএমই খাতে দৃঢ়ভাবে একটি টেকসই উন্নয়নের দিকে এগিয়ে যাবে বলে আমরা বিশ্বাস করি। আমরা মনে করি এই যৌথ উদ্যোগ এমএসএমই খাতের উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে।”

গ্রামীণফোন জানায়, যেসব ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলোর প্রাইম ব্যাংক অ্যাকাউন্ট ও গ্রামীণফোনের সেবা ব্যবহার করছে তারাই এ অংশীদারিত্ব সুবিধার জন্য বিবেচিত হবে।

ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলোকে আরো দক্ষ ও উৎপাদনক্ষম করতে গ্রামীণফোন বিভিন্ন ধরনের সল্যুশন দিচ্ছে। এর মধ্যে রয়েছে সেলস ফোর্স ট্র্যাকিং, ভেহিকেল ট্র্যাকিং সার্ভিস, এম-সেনট্রেক্স কল সেন্টার সল্যুশন, স্মার্ট অ্যাটেনডেন্স ও ছাড় সুবিধায় অডিও-ভিডিও কনফারেন্সিং সুবিধা।

এসএমই প্রতিষ্ঠানগুলোর বিক্রিকে ত্বরান্বিত করতে গ্রামীণফোন বাল্ক এসএমএস সল্যুশনের মতো প্রমোশনাল ও কমিউনিকেশন পণ্য ও সেবা দিচ্ছে। 

এ সময় আরও উপস্থিত ছিলেন প্রাইম ব্যাংক লিমিটেডের হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ এম ওমর তৈয়ব এবং গ্রামীণফোনের প্রধান ব্যবসায়িক কর্মকর্তা কাজী মাহবুব হাসান। ওয়েবিনারটি সঞ্চালনা করেন গ্রামীণফোনের হেড অব কমিউনিকেশনস খায়রুল বাশার।