রেমিটেন্স আনতে যুক্ত হল স্ট্যান্ডার্ড চার্টার্ড, বিকাশ ও মালয়েশিয়ার ভ্যালইউ

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, বিকাশ ও মালয়েশিয়ার মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান ভ্যালইউ যৌথভাবে বাংলাদেশি প্রবাসীদের রেমিটেন্স পাঠানোর সেবা দেবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2020, 12:11 PM
Updated : 9 Sept 2020, 12:11 PM

ব্লকচেইন প্রযুক্তির মাধ্যমে এই সেবা দেওয়া হবে বলে জানিয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।

বুধবার স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এর ফলে আরও সাশ্রয় ও নিরাপদে মালয়েশিয়া থেকে মোবাইল ওয়ালেট ব্যবহার করে তাৎক্ষণিকভাবে বাংলাদেশে মোবাইল ওয়ালেটে রেমিটেন্স পাঠাতে পারবেন প্রবাসীরা। নতুন চালু হওয়া এই সেবার মাধ্যমে মালয়েশিয়া প্রবাসীরা সহজেই দেশে তাদের স্বজনদের কাছে রেমিটেন্স পাঠাতে পারবেন।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক এই প্রক্রিয়ার ফান্ড সেটেলমেন্ট ব্যাংক ও সেবা অনুমোদনের কাজ করবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, অ্যান্ট গ্রুপের ব্লকচেইন প্রযুক্তি রেমিটেন্স প্রবাহ প্রক্রিয়াটি সচল রাখতে বিশেষ কার্যকর। আন্তর্জাতিক রেমিটেন্স প্রবাহের গতি উন্নত করেছে ব্লকচেইন প্রযুক্তি। এই প্রযুক্তিতে স্বচ্ছতা ও রেমিটেন্স পাঠানোর ব্যয় কমে এসেছে। সেবাটি বর্তমানে বাণিজ্যিক পরীক্ষার চূড়ান্ত পর্যায়ে রয়েছে এবং শিগগিরই বাংলাদেশ এবং মালয়েশিয়ার গ্রাহকরা সেবাটি ব্যবহার করতে পারবেন।

এ উপলক্ষে বাংলাদেশ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয় বলেন, “লাখ লাখ পরিবারের জীবিকা নির্বাহ এবং বৈদেশিক মুদ্রার ক্ষেত্রে রেমিটেন্স এর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের অংশীদার বিকাশ, ভ্যালইউ এবং অ্যান্ট গ্রুপ এর সাথে যৌথভাবে এমন একটি নতুন ধারার প্রযুক্তিগত সেবা চালু করতে পেরে আমরা আনন্দিত। মোবাইল ফোনেই সার্বক্ষণিক, ২৪ ঘণ্টায় এই সেবা নিতে পারবেন গ্রাহক, যা রেমিটেন্সের প্রবাহ সহজ এবং দ্রুততর করে তুলবে। আমরা আশা করি নতুন এই সেবা প্রবাসীদের উপকার করবে এবং বৈধ রেমিটেন্স চ্যানেলগুলোর ক্রমবর্ধমান ব্যবহারে অবদান রাখবে।”

বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর বলেন, “বাংলাদেশে রেমিটেন্স আসার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ দেশ মালয়েশিয়া। এই অংশীদারিত্বের ফলে মালয়েশিয়া প্রবাসীরা তাদের ডিজিটাল ওয়ালেট থেকে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের মাধ্যমে বাংলাদেশের বিকাশ অ্যাকাউন্টে টাকা পাঠাতে পারবেন।”

ভ্যালইউ এসডিএন বিএইচডির প্রধান নির্বাহী কর্মকর্তা প্রসন্না রাও বলেন, “আমরা প্রতিনিয়তই গ্রাহকদের সুবিধা দিতে কাজ করে যাচ্ছি। মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশি প্রবাসীরা ভ্যালইউ মোবাইল ওয়ালেটের মাধ্যমে বিকাশে রেমিটেন্স পাঠাতে পারবেন। ভ্যালইউয়ের গ্রাহকরা অনলাইন ও এটিএম ব্যবহার করে তাদের ওয়ালেটে ক্যাশইন করতে পারেন।”

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, স্ট্যান্ডার্ড চার্টার্ড প্রথম বাংলাদেশে লেটার অফ ক্রেডিট জারি করেছিল এবং সম্প্রতি দেশে প্রথম ব্লকচেইনভিত্তিক বাণিজ্য লেনদেন চালু করেছে।