‘নগদ’ থেকে এক কোটি টাকা লভ্যাংশ পেল ডাক বিভাগ

সরকার-বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে গড়ে উঠা মোবাইল আর্থিক সেবা ‘নগদ’ থেকে লভ্যাংশের এক কোটি ১২ লাখ ১৫ হাজার ৫৭৬ টাকা পেয়েছে ডাক বিভাগের।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2020, 03:45 PM
Updated : 6 Sept 2020, 03:45 PM

রোববার ডাক ভবনে এক অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের হাতে লভ্যাংশের চেক তুলে দেন ‘নগদ’ এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ মিশুক।

‘নগদ’ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, গত ২০১৯-২০ অর্থবছরের আয়ের অংশ হিসেবে ‘নগদ’ ডাক বিভাগকে এই অর্থ দিয়েছে।

এতে জানানো হয়, ‘নগদ’ এর যাত্রার মাত্র দেড় বছরের মাথায় ডাক বিভাগ এই বাড়তি আয় পেল।

‘নগদ’এর মাধ্যমে ডাক বিভাগের এমন আয় সামনের দিনে ডিজিটাল আর্থিক সেবার দুয়ারকে আরও সম্প্রসারিত করবে বলে আশা প্রকাশ করা হয় বিজ্ঞপ্তিতে।

এ সময় ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. নূর-উর-রহমান এবং ডাক অধিদপ্তরের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্রসহ ‘নগদ’ এর শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

‘নগদ’ এর এই সাফল্য যাত্রায় সন্তুষ্টি প্রকাশ করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, “এটি একটি ঐতিহাসিক মুহূর্ত। ডাক বিভাগ এমন অর্জন করতে পারবে, এটা অকল্পনীয় ব্যাপার ছিল। আমার বিশ্বাস ‘নগদ’ এর এই পথ ধরেই সামনের দিনে ডাক বিভাগ ঘুরে দাঁড়াবে।

“পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের আদলে সরকারি সহায়তার সঙ্গে বেসরকারি উদ্যোক্তাদের ইনোভেশনে যুক্ত হয়ে প্রায় অসম্ভব কাজটি সম্ভব হয়েছে।”

তিনি বলেন, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস থেকে ‘নগদ’ এখন একটি ডিজিটাল ব্যাংকে পরিণত হওয়ার স্বপ্নও দেখছে। সেটি হলে দেশের সব মানুষকে সহজেই ডিজিটাল আর্থিক সেবার মধ্যে নিয়ে আসা সম্ভব হবে।

‘নগদ’ এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ মিশুক বলেন, “শুরু থেকেই আমরা মানুষের চাহিদাকে সর্বাধিক গুরুত্ব দিয়ে আমাদের সেবা কাঠামো সাজিয়েছি। সে কারণে সবচেয়ে কম খরচে সর্বাধুনিক সেবা নিয়ে আসতে পেরেছে ‘নগদ’।”

তার ফলস্বরূপ সেবা শুরুর মাত্র এক বছরের মধ্যে ‘নগদ’কে বিশ্বের দ্রুতবর্ধনশীল ডিজিটাল আর্থিক সেবা হিসেবে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় পোস্টাল ইউনিয়ন স্বীকৃতি দিয়েছে বলে জানান তিনি।