নদী পথে ত্রিপুরায় গেল প্রিমিয়ার সিমেন্টের চালান

নদী পথে ভারতের ত্রিপুরায় প্রথম বাংলাদেশি পণ্য হিসেবে রপ্তানি হল প্রিমিয়ার সিমেন্টের একটি চালান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2020, 08:51 PM
Updated : 5 Sept 2020, 08:51 PM

শনিবার ত্রিপুরার সোনামুড়া নদী বন্দরে বাংলাদেশের প্রিমিয়ার সিমেন্টের প্রথম চালানটি পৌঁছেছে বলে প্রিমিয়ার সিমেন্টের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব এবং বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার রিভা গাঙ্গুলি দাস সোনামুড়ায়  প্রিমিয়ার সিমেন্টের প্রথম চালানটি গ্রহণ করেন।

বাংলাদেশ দাউদকান্দি এবং ত্রিপুরার সোনামুড়া নৌপথ প্রটোকল রুটের কার্যক্রম পরিচালনার জন্য বাংলাদেশ থেকে ত্রিপুরায় প্রিমিয়ার সিমেন্টের প্রথম রপ্তানি চালানটি ট্রায়াল রান হিসাবে শনিবার পাঠানো হয়।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব ভার্চুয়াল মাধ্যমে বলেন, “এ উদ্যোগটি উত্তর পূর্ব অঞ্চলের সাথে আমাদের যোগাযোগকে ব্যাপকভাবে বৃদ্ধি করবে এবং বাংলাদেশের সাথে দ্বিপক্ষীয় বাণিজ্যকেও বাড়িয়ে তুলবে।”

মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব দিনটিকে একটি ঐতিহাসিক দিন হিসাবে অভিহিত করেছেন। তিনি দ্বিপক্ষীয় বাণিজ্যের ক্ষেত্রে নতুন এ মাইলফলক তৈরিতে সহায়তা করায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও ধন্যবাদ জানান।

হাই কমিশনার রিভা গাঙ্গুলি দাস বলেন, “নতুন জলপথে পুরোদস্তুর পণ্য পরিবহণ শুরু হয়ে গেলে সামগ্রিকভাবে দ্বিপাক্ষিক বাণিজ্যের ব্যাপক প্রসার ঘটবে। এভাবে পণ্য পরিবহণে খরচ কম, পরিবেশ সহায়ক। তাছাড়া এই জলপথ-বাণিজ্য দুই দেশেরই স্থানীয় অর্থনৈতিক বিকাশে সহায়ক হবে বলেই মনে করা হচ্ছে।”

ভারত-বাংলাদেশের মধ্যে নদীপথে পণ্য পরিবহণের জন্য ১৯৭২ সালে প্রটোকল সই হয়েছিল। তাতে বলা হয়েছিল, বিশেষ করে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের সঙ্গে এর মাধ্যমে যোগাযোগ বাড়ানো হবে এবং দ্বিপাক্ষিক বাণিজ্যের প্রসার ঘটানোর চেষ্টা করা হবে।

গত এক বছরে ভারত-বাংলাদেশের মধ্যে সেই সব প্রটোকল রুট মারফত প্রায় সাড়ে তিন মিলিয়ন (৩৫ লাখ) মেট্রিক টন পণ্য পরিবহণ করা হয়েছে। এ বছর মে মাসে সেই প্রটোকল রুটে নতুন সংযোজন হয়েছে।