‘নগদ’-এ কলেজে ভর্তির আবেদন ও নিবন্ধন ফি

একাদশ শ্রেণিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনে আবেদন ফি ও নিবন্ধন ফি ডাক বিভাগের ডিজিটাল সেবা ‘নগদ’ এর মাধ্যমে পরিশোধ করতে পারবেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2020, 02:22 PM
Updated : 13 August 2020, 02:22 PM

বৃহস্পতিবার নগদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ইতোমধ্যেই কয়েক লাখ শিক্ষার্থী ‘নগদ’ অ্যাকাউন্ট ব্যবহার করে তাদের একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ফি জমা দিয়েছেন।

চলতি মাসের ৯ তারিখ থেকে একাদশ শ্রেণির ভর্তি প্রক্রিয়া শুরুর দিন থেকেই অনলাইনে আবেদনের পর ‘নগদ’-এর মাধ্যমে ১৫০ টাকার ফি প্রদান করা যাচ্ছে। ‘নগদ’ অ্যাপ, ইউএসএসডি ব্যবহার করে অথবা উদ্যোক্তা পয়েন্ট থেকে সহজেই একাদশ শ্রেণির ভর্তি আবেদন ফি পরিশোধ করা যাচ্ছে।

গত সোমবার দুপুর পর্যন্ত ‘নগদ’ ওয়ালেট থেকে ১ লাখ ৭০ হাজার ৩৬৪টি এবং উদ্যোক্তাদের মাধ্যমে আরও ২৮ হাজার ৩৬৪টি ভর্তি আবেদনের ফি দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আবেদনের পর ২৬ অগাস্ট থেকে যখন অনলাইন নিবন্ধন শুরু হবে, তখনও ‘নগদ’ এর মাধ্যমে ফি দেওয়া যাবে। তবে এক্ষেত্রে ২০০ টাকা ফির সঙ্গে ২.৫০ টাকা সার্ভিস চার্জ যোগ হবে।

চলতি বছর দেশের সবগুলো শিক্ষা বোর্ডের একাদশ শ্রেণিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা শুধু অনলাইনে আবেদনের সুযোগ পাচ্ছেন।

অ্যাপ থেকে আবেদন ফি

‘নগদ’ অ্যাপের মাধ্যমে আবেদন ফি প্রদানের ক্ষেত্রে অ্যাপের ‘বিল পে’তে গিয়ে XI Class Admission অপশনে যেতে হবে। তারপর রোল নম্বর, সাল, বোর্ডের নাম এবং যোগাযোগের জন্যে একটি মোবাইল নম্বর দিতে হবে। এরপর সব তথ্য আবার যাচাই করে Next বাটনটি চাপতে হবে। পরের ধাপে ‘নগদ’ অ্যাকাউন্টের পিন নম্বর টাইপ করে চেপে ধরে রাখলেই পেমেন্ট সম্পন্ন হবে। সফলভাবে টাকা পরিশোধ হলে গ্রাহক একটি নিশ্চিতকরণ এসএমএস পাবেন।

ইউএসএসডি ব্যবহার করে আবেদন ফি

যারা স্মার্টফোন ব্যবহার করেন না তারা *১৬৭# ডায়াল করলে একটি মেন্যু পাবেন। যেখান থেকে ৫ নম্বর মেন্যু চেপে ‘বিল পে’ সিলেক্ট করতে হবে। তৃতীয় ধাপে নতুন আরেকটি মেন্যু আসবে যেখানে ৬ নম্বরে ‘এডুকেশন’ সিলেক্ট করতে হবে। চতুর্থ ধাপের মেন্যুতে ২ বা XI Class Admission সিলেক্ট করে একে একে পরের মেন্যুগুলোতে প্রথমে রোল নম্বর, বোর্ড, পাসের সাল, যোগাযোগের মোবাইল নম্বর, টাকার পরিমান (১৫০ টাকা), এরপর ‘নগদ’ অ্যাকাউন্টের চার ডিজিটের গোপন পিন নম্বর দিলে পেমেন্ট প্রক্রিয়া সম্পন্ন হবে। এরপর এসএমএস-এর মাধ্যমে কনফার্মেশন চলে আসবে।

আবেদন ফি সংক্রান্ত যে কোনো প্রয়োজনে ’নগদ’ এর সহযোগিতার জন্যে কল করা যাবে ১৬১৬৭ নম্বরে।

সূচি অনুযায়ী, ভর্তির জন্য প্রথম দফায় অনলাইনে আবেদন করা যাবে ২০ অগাস্ট পর্যন্ত। প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ হবে ২৫ অগাস্ট। ২৬ অগাস্ট থেকে ৩০ অগাস্ট পর্যন্ত অনলাইনে রেজিস্ট্রেশন বা নিশ্চয়ায়ন করা যাবে।