বঙ্গবন্ধু শিল্পনগরে ১০০ একর জমি পেল ইয়াবাং গ্রুপ

শতভাগ বিদেশি মালিকানায় শিল্প স্থাপনে চীনের ইয়াবাং গ্রুপের সঙ্গে জমির ইজারা চুক্তি করেছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ- বেজা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2020, 12:14 PM
Updated : 4 August 2020, 12:14 PM

চুক্তি অনুায়ী ফেনী-চট্টগ্রাম সীমান্তে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে নির্ধারিত ১০০ একর জমিতে ২০২১ সালে শিল্প স্থাপন শুরু করবে ইয়াবাং।

মঙ্গলবার সকালে কারওয়ান বাজারে বেজা কার্যালয়ে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

ইয়াবাং গ্রুপের উপমহাব্যবস্থাপক উই ঝু এবং বেজার পক্ষে নির্বাহী সদস্য (পরিকল্পনা ও উন্নয়ন) ইরফান শরীফ জমির ইজারা চুক্তি স্বাক্ষর করেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব তোফাজ্জল হোসেন মিয়া, বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব উজ জামান এবং ইয়াবাং গ্রুপের চেয়ারম্যান ঝু শিয়াওচু চুক্তি স্বাক্ষর পর্বে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে তোফাজ্জল হোসেন মিয়া বলেন, বিনিয়োগের নতুন আরও একটি ক্ষেত্র উন্মোচিত হল। এতে প্রমাণিত হয় বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলের হাত ধরে বাংলাদেশ বিনিয়োগবান্ধব সুস্থ পরিবেশ গড়ে তুলতে সমর্থ হয়েছে এবং বিশ্বের কাছে উন্নয়নের একটি রোল মডেল স্থাপন করেছে।

বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবেও বেজা বিভিন্নভাবে কাঙ্ক্ষিত বিনিয়োগ আকর্ষণ করতে সমর্থ হয়েছে এবং উন্নয়ন কার্যক্রম কোথাও থেমে নেই। এর মধ্যে দেশি প্রতিষ্ঠানের পাশাপাশি রয়েছে বিদেশি অনেক স্বনামধন্য শিল্প।

বেজার পক্ষ থেকে জানান হয়, ইয়াবাং ইনভেস্টমেন্ট হোল্ডিংস গ্রুপ চীনের ইয়াবাং গ্রুপের অন্তর্ভুক্ত। তারা ডায়িং ও পেইন্টিংয়ের ক্ষেত্রে অন্যতম বৃহৎ শিল্প প্রতিষ্ঠান। এই গ্রুপটি জিয়াংসু স্টক এক্সচেঞ্জের তালিকাভুক্ত।

ডাই ও রঙ ছাড়াও পিগমেন্ট, ফার্মাসিউটিক্যালস, ভেটেরিনারি ওষুধ, কীটনাশক, ফটোভোলটাইকস, মাইনিং, লজিস্টিক্স, ফিনান্স এবং রিয়েল এস্টেটের সেক্টরে তাদের বিনিয়োগ রয়েছে।

ইয়াবাং গ্রুপের পরিচালন আয় ৪.৫ বিলিয়ন ডলার। তারা শীর্ষস্থানীয় ৫০০ চীনা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে।

ইয়াবাং ইনভেস্টমেন্ট হোল্ডিংস গ্রুপ বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে টেক্সটাইল ও অন্যান্য রাসায়নিক শিল্প স্থাপনের জন্য বিনিয়োগ প্রস্তাব জমা দিয়েছে। তারা বার্ষিক ইজারা ভাড়া ভিত্তিতে ১০০ একর জমিতে শিল্প স্থাপন করবে।

সংস্থাটি প্রকল্পের অবকাঠামোগত উন্নয়নের সমর্থনে বাস্তবায়ন পরিকল্পনার পাশাপাশি মাস্টারপ্ল্যান জমা দিয়েছে। পরিবেশগত সমস্যা সমাধানের জন্য পরিবেশ ব্যবস্থাপনা পরিকল্পনাও জমা দিয়েছে। প্রকল্পে উৎপাদিত পণ্য ইউরোপ, যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়াতে রপ্তানি করা হবে। ২০২১ সালের জানুয়ারি মাসে প্রকল্পের কাজ শুরু করার পরিকল্পনা রয়েছে ইয়াবাং গ্রুপের।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ চট্টগ্রাম জেলার মিরসরাই ও ফেনী জেলার সোনাগাজী উপজেলায় প্রায় ৩০ হাজার একর জমিতে একটি পূর্ণাঙ্গ শিল্প শহর গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে যার নামকরণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর’। শিল্প নগরটি ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে ১০ কিলোমিটার ও চট্টগ্রাম থেকে ৬৫ কিলোমিটার দূরে অবস্থিত।

এ শিল্প নগরে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, সমুদ্র বন্দর, কেন্দ্রীয় বর্জ্য ব্যবস্থাপনা/পানি শোধনাগার, আবাসিক এলাকা, বাণিজ্যিক এলাকা, বিশ্ববিদ্যালয় ও হাসপাতালসহ বিশ্বমানের সব সুবিধাদি থাকবে। এজন্য বেজা সরকারের সংশ্লিষ্ট বিভাগের সহযোগিতায় সংযোগ সড়ক, ভূমি উন্নয়ন এবং প্রতিরক্ষা বাঁধ, ব্রিজ নির্মাণ, গ্যাস সংযোগ লাইন স্থাপন করছে।