সৌদিতে জরিমানার ৩ বছর পর বিমানের তদন্ত কমিটি

সৌদি আরবের স্বাস্থ্যবিধি ভঙ্গ করে ৪ লাখ ৫০ হাজার সৌদি রিয়াল জরিমানা গোনার তিন বছর পর ওই ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে বিমান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2020, 05:25 PM
Updated : 14 July 2020, 06:40 PM

বিমানের পরিচালক (প্রশাসন) জিয়াউদ্দীন আহমেদ স্বাক্ষরিত এক অফিস আদেশে বিমানের এয়ারক্রাফটে ওষুধ স্প্রে না করে সৌদি আরবের স্বাস্থ্যবিধি ভঙ্গ করায় বিমানকে ৪ লাখ ৫০ হাজার রিয়াল জরিমানার ঘটনা তদন্তে কমিটি গঠনের কথা বলা হয়।

জরিমানার এই অর্থ বাংলাদেশি মুদ্রায় ১ কোটি ১ লাখ ৭৩ হাজার টাকা।

শনিবারের ওই অফিস আদেশের বিষয়ে জানতে চাইলে বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের সচিব মো.মহিবুল হক মঙ্গলবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ওই ঘটনাটি ঘটেছিল ২০১৭ সালে।

ওই ঘটনার পুঙ্খনাপুঙ্খ খতিয়ে দেখে দায়ীদের চিহ্নিত করা এবং ভবিষ্যতে এমন ঘটনা এড়াতে সুপারিশ প্রণয়নের জন্য তদন্ত কমিটিকে দায়িত্ব দেওয়া হয়েছে।

তিন সদস্যের এই তদন্ত কমিটির আহ্বায়ক করা হয়েছে বিমানের এয়ারপোর্ট সার্ভিস বিভাগের ব্যবস্থাপক গোলাম সারওয়ারকে। দুই সদস্য হলেন হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের উপ ব্যবস্থাপক (অর্থ) প্রনব কুমার বড়ুয়া এবং নিরাপত্তা বিভাগের সহকারী ব্যবস্থাপক মাছুদুল হাছান।

আগামী ৩০ জুলাইয়ের মধ্যে তদন্ত কমিটিকে পূর্ণাঙ্গ একটি প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বিষয়টি নিয়ে জানতে চাইলে বিমানের জনসংযোগ শাখার উপমহাব্যবস্থাপক তাহেরা খন্দকার কোনো মন্তব্য করতে রাজি হননি।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক মোকাব্বির হোসেনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি।

মন্ত্রণালয়ের সচিব মহিবুল হক ঘটনার বিষয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিমানের এ্কটি এয়ারক্রাফট সৌদি আরব গিয়ে সেখানে ঠিকই ওষুধ স্প্রে করছিল। কিন্তু স্প্রে করার যে কনটেইনার, সেটা তারা দেখাতে পারেনি। তাই ওই জরিমানা করা হয়েছিল।”

দাম্মাম থেকে ফিরলেন ২৪৫ জন

কোভিড-১৯ সঙ্কটের মধ্যে দাম্মাম ২৫৪ জন বাংলাদেশিকে দেশে ফিরিয়ে এনেছে বিমান।

বিমানের জনসংযোগ শাখার উপমহাব্যবস্থাপক তাহেরা খন্দকার বলেন, বিশেষ একটি ফ্লাইটে মঙ্গলবার সকালে ২৫৪ জন বাংলাদেশি ঢাকায় পৌঁছান।

করোনাভাইরাস মহামারীর কারণে বিশ্বে বিমান যোগাযোগ সীমিত হওয়ার পাশাপাশি বিভিন্ন দেশ লকডাউন ঘোষণা করায় অনেকে ভিন্ন দেশে আটকা পড়েন।

বাংলাদেশ থেকে ১৭টি আন্তর্জাতিক গন্তব্যের মধ্যে এখন কেবল লন্ডন,দুবাই,আবুধাবি ও চীনে সরাসরি ফ্লাইট চলাচল করছে। আর ঢাকা থেকে কাতারে ট্রানজিট যাত্রীরা চলাচল করতে পারছেন।

এ অবস্থায় বিশেষ ফ্লাইটে বিভিন্ন দেশ থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনা হচ্ছে।