আইএসপিগুলোকে জামানত ছাড়াই ঋণ দেবে প্রাইম ব্যাংক

বাংলাদেশে ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে জামানত ছাড়া ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ দেবে বেসরকারি খাতের প্রাইম ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2020, 06:40 PM
Updated : 8 July 2020, 06:53 PM

সোমবার এ বিষয়ে প্রাইম ব্যাংক লিমিটেড এবং ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। 

এ উপলক্ষে আয়োজিত এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার বলেন, “ইন্টারনেট সেবা খাতে বিনিয়োগের ক্ষেত্রে ব্যাংকিং সেক্টরের দূরত্বটা প্রাইম ব্যাংকের এই উদ্যোগের মাধ্যমে অনেকটা দূর হয়ে গেল। আশা করি অন্য ব্যাংকও এগিয়ে আসবে।”

প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ এবং আইএসপিএবি প্রেসিডেন্ট মো. আমিনুল হাকিম উপস্থিত ছিলেন ভার্চুয়াল এ সংবাদ সম্মেলনে।

টেলিযোগাযোগ মন্ত্রী ইন্টারনেট সেবার ফি আরও কমানোর ওপর জোর দেন এবং শিক্ষাখাতে ইন্টারনেট আরও সহজলভ্য ও সাশ্রয়ী করার আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এই চুক্তির ফলে আইএসপিএবির সদস্য প্রতিষ্ঠানগুলো প্রাইম ব্যাংক থেকে জামানতবিহীন সর্বোচ্চ ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ এবং অন্যান্য আর্থিক সেবা পাবে।

ঋণের জন্য দুই বছররে ব্যবসার অভজ্ঞিতা এবং আইএসপিএবি এর সুপারিশপত্রের প্রয়োজন হবে।

এছাড়া ওয়ার্কিং ক্যাপিটাল (সিসি, ওডি ও ডিমান্ড লোন), ফিক্সড অ্যাসটে ক্রয় ও ক্যাপিটাল এক্সপেন্ডিচারের জন্য টার্ম লোন, ইন্টারন্যাশনাল ট্রেড সল্যুশন (এলসি এলএটিআর, আইডিবিপি), ব্যাংক গ্যারান্টি, ওয়ার্ক অর্ডারের জন্য অর্থায়ন সুবিধা পাবে আইএসপিগুলো।

আইএসপিএবি সদস্যরা যাতে বাসায় বা অফিসে বসেই ঋণ আবদেনসহ যাবতীয় সেবা পেতে পারে, সেজন্য প্রাইম ব্যাংক রিলেশনশিপ ম্যানজোর নিয়োগ করেছে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে।   

প্রাইম ব্যাংকের এমডি রাহেল আহমেদ বলেন, “ডিজিটাল ব্যাংকিং সম্প্রসারণ এবং সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য ইন্টারনেট একটি অতি জরুরি নিয়ামক। আমরা বিশ্বাস করি, এই ঋণ সুবিধার ফলে ইন্টারনেট সার্ভিস প্রদানকারী কোম্পানিগুলো দেশের প্রত্যন্ত অঞ্চলে ব্রডব্যান্ড সার্ভিস নিয়ে যেতে পারবে।”

অন্যদের মধ্যে প্রাইম ব্যাংকের এমএসএমই ব্যাংকিং বিভাগের প্রধান সৈয়দ এম ওমর তৈয়ব, ব্র্যান্ড অ্যান্ড কমিউনিকেশনস বিভাগের প্রধান নাজমুল করিম চৌধুরী এবং আইএসপিএবি’র সেক্রেটারি জেনারেল মো. এমদাদুল হক সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।