বিমানের লন্ডন বাদে সব রুটের ফ্লাইটই বাতিল

কোভিড-১৯ মহামারীর মধ্যে আগামী ৩০ জুলাই পর্যন্ত লন্ডন ছাড়া সব আন্তর্জাতিক রুটে ফ্লাইট বাতিল করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2020, 04:28 PM
Updated : 5 July 2020, 04:31 PM

রোববার রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থাটির ওয়েবসাইটে এই তথ্য দেওয়া হয়েছে।

মহামারীর প্রাদুর্ভাবে তিন মাস বন্ধ রাখার পর লকডাউন শিথিল হলে বিমান গত ২১ জুন লন্ডন ফ্লাইট পরিচালনা শুরু করে।

এরপর গত ১ জুলাই জানিয়েছিল, ৬ জুলাই থেকে তারা দুবাই ও আবুধাবিতেও নিয়মিত ফ্লাইট চালু করছে।

রোববারের বিমান জানায়, আমিরাতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ১৬ জুলাই পর্যন্ত ফ্লাইট পরিচালনার সাময়িক সিদ্ধান্ত দিয়েছিল। সে অনুযায়ী বিমান ৬-১৬ জুলাই পর্যন্ত ফ্লাইট পরিচালনার প্রস্তুতি গ্রহণ করে। কিন্তু ‘অনিবার্য কারণবশত’ এই ফ্লাইটসমুহ পরিচালনা স্থগিত করা হয়েছে।

৬ জুলাই থেকে ১৬ জুলাই দুবাই ও আবুধাবি ফ্লাইটের বুকিং নিয়েছিল বিমান।

এখন এই যাত্রীদের বিমান বিশেষ ব্যবস্থায় পরিবহনের ব্যবস্থা নেবে বলে জানানো হয়েছে। যাত্রীদের তা জানানোও হচ্ছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে মার্চের পর গোটা বিশ্বে আকাশপথ সীমিত হয়ে আসে।

বিধিনিষেধ শিথিলের পর গত ১ জুন আভ্যন্তরীণ রুটে বিমান চলাচল শুরু হলেও বিমানের যাত্রী মেলেনি, যার ফলে আভ্যন্তরীণ রুটে নিয়মিত ফ্লাইটগুলোও চালাতে পারেনি রাষ্ট্রায়ত্ত সংস্থাটি।

২১ জুন বিমান লন্ডনে সপ্তাহে একটি ফ্লাইট পরিচালনার কথা বললেও যাত্রী টানতে পারেনি।

সর্বশেষ শনিবার বিমান জানিয়েছিল, কোভিড-১৯ সঙ্কটের কারণে দুবাই, আবুধাবি ও লন্ডন ছাড়া সব আন্তর্জাতিক গন্তব্যে ফ্লাইট পরিচালনা ৩০ জুলাই পর্যন্ত বাতিল করা হয়েছে।

যদিও এই তিন আন্তর্জাতিক রুটের বাইরে অন্য কোনো রুটে ফ্লাইট পরিচালনার কথা আনুষ্ঠানিকভাবে জানায়নি বিমান। 

শনিবার বিমানের ওবেসাইটে জানানো হয়, ম্যানচেস্টারগামী সব ফ্লাইট ৩০ জুলাই পর্যন্ত বাতিল করা হয়েছে। পাশাপাশি কুয়ালালামপুর ও সিঙ্গাপুরগামী সব ফ্লাইট ৩১ অগাস্ট পর্যন্ত বাতিল থাকছে।

আন্তর্জাতিক রুটে ফ্লাইট বাতিলের সিদ্ধান্তের বিষয়ে বিমানের ব্যবস্থাপনা পরিচালক মো. মোকাব্বির হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ম্যানচেস্টার, সিঙ্গাপুর, কুয়ালালামপুর রুটের ফ্লাইট চালুর ঘোষণা নেই বলে সেগুলো বাতিল। চালু হলে সেগুলোর জন্য ঘোষনা আসবে। ওইসব গন্তব্যই তো অনিশ্চিত।”