ইউনিলিভার কনজ্যুমার কেয়ারের এমডি মিনহাজ

বাংলাদেশে ইউনিলিভার কনজ্যুমার কেয়ার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন কেএসএম মিনহাজ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2020, 03:08 PM
Updated : 1 July 2020, 03:08 PM

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গত রোববার প্রায় দুই হাজার ৩০ কোটি টাকায় সেটফার্স্ট এর কাছ থেকে গ্লাক্সোস্মিথক্লাইন বাংলাদেশ লিমিটেড (জিএসকে বাংলাদেশ) এর ৮১ দশমিক ৯৮ শেয়ার কিনে নিয়েছে ইউনিলিভার।

শেয়ার কেনার পর ইউনিলিভার কনজ্যুমার কেয়ার লিমিটেড নামে জিএসকের পণ্য হরলিক্স, বুস্ট, গ্লুাক্সোস-ডি বাজারজাত করবে।

নাম পরিবর্তন করার সাথে সাথে কোম্পানির বোর্ডে পরিবর্তন এনেছে ইউনিলিভার, যার ধারাবাহিকতায় ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে নিয়োগ পেয়েছেন কেএসএম মিনহাজ।

মঙ্গলবার গ্লাক্সোস্মিথক্লাইন বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদের ২৯৭তম সভায় এসব সিদ্ধিান্ত অনুমোদন দেওয়া হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। বুধবার থেকে কেএসএম মিনহাজ নতুন দায়িত্ব শুরু করছেন। 

ব্যবস্থাপনা পরিচালক পরিবর্তন করলেও প্রতিষ্ঠানের চেয়ারম্যান পরিবর্তন করেনি ইউনিলিভার। নতুন প্রতিষ্ঠান ইউনিলিভার কনজ্যুমার কেয়ার লিমিটেডের চেয়ারম্যান হিসেবে থাকছেন সাবেক জিএসকে বাংলাদেশের চেয়ারম্যান মাসুদ খান।

কেএসএম মিনহাজ এর আগে আগে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের গ্রাহক উন্নয়ন বিভাগের পরিচালক ছিলেন।

তিনি প্রায় দুই দশক ধরে খাদ্য, গৃহ ও ব্যক্তিগত পরিচর্যাসহ ভোগ্যপণ্যের নানা খাতে মূল্যবান অভিজ্ঞতা অর্জন করেছেন। এর মধ্যে গত নয়বছর তিনি ‘বিপণন’ এবং ‘গ্রাহক উন্নয়ন কার্যক্রম’- উভয় ক্ষেত্রেই পরিচালনা কমিটির সদস্য ছিলেন।

২০০০ সালে নেসলে বাংলাদেশে যোগদানের মাধ্যমে কর্মজীবন শুরু করেন কেএসএম মিনহাজ। সেখানে সাপ্লাই চেইন এবং ব্র্যান্ড ব্যবস্থাপনা বিভাগে কাজ করার অভিজ্ঞতা নিয়ে তিনি ইউনিলিভার বাংলাদেশে যোগ দেন ২০০৬ সালে।

এর পাঁচ বছরের মাথায় পদোন্নতি পেয়ে দেশের কনিষ্ঠতম বিপণন পরিচালকদের তালিকায় নাম লেখান মিনহাজ।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৪ সালে তিনি ইউনিলিভার বাংলাদেশের ‘বিক্রয় ও গ্রাহক উন্নয়ন’ বিভাগের পরিচালকের দায়িত্ব নেন।

কেএসএম মিনহাজ বলেন, “বাংলাদেশে ইউনিলিভারের পুষ্টি ব্যবসার নেতৃত্ব দিতে পারাটা নিঃসন্দেহে আমার জন্য অনেক বড় একটা সুযোগ। আমি খুবই আনন্দিত যে, বাংলাদেশের পুষ্টি ব্যবসাকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বিশ্বের খ্যাতিমান দু’টি প্রতিষ্ঠান পরস্পর হাত মিলিয়েছে।

“আমার ওপর আস্থা রাখার জন্য আমি বোর্ডের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। আশা করি, আমার পূর্বসূরীদের তৈরি দুর্দান্ত সব কাজের ধারাবাহিকতা বজায় রাখার মাধ্যমে ব্যবসাটিকে আগামীতে আরও এগিয়ে নিয়ে যেতে পারব।”

ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড বাংলাদেশের সবচেয়ে বড় ভোগ্যপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান, যারা ৫৫ বছরেরও বেশি সময় ধরে এদেশে কার্যক্রম পরিচালনা করছে।