বিদেশি বিনিয়োগ টানতে নতুন নীতিমালা হচ্ছে: সালমান রহমান

বিদেশি বিনিয়োগ আনতে নতুন নীতিমালা তৈরি করা হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2020, 08:10 PM
Updated : 18 June 2020, 08:28 PM

প্রস্তাবিত বাজেট (২০২০-২০২১)  নিয়ে বৃহস্পতিবার মেট্রোপলিটান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এমসিসিআই) ও পিআরআই (পলিসি রিসার্চ ইনস্টিটিউট আয়োজিত এক অনলাইন আলোচনায় এ কথা জানান তিনি। 

প্রস্তাবিত বাজেট বিষয়ে ডিজিটাল উপস্থাপনা দেন পিআরআইর গবেষণা পরিচালক  এম এ রাজ্জাক। 

সালমান রহমান বলেন, “বিদেশি বিনিয়োগ আনতে নতুন পলিসি গ্রহণ করা হচ্ছে, নতুন আইন করা হচ্ছে।”

বাজেট নিয়ে ব্যবসায়ীদের প্রস্তাব সমন্বিত করে সরকারকে দেওয়ার পরামর্শ দেন এফবিসিসিআইর সাবেক সভাপতি সালমান রহমান।

ফাইল ছবি

তিনি বলেন, “আজ এমসিসিআই বিভিন্ন প্রস্তাব দিচ্ছে, এভাবে এফবিসিসিআই, বিজেএমইএও দিচ্ছে। বিভিন্ন সংগঠন বিভিন্ন প্রস্তাব দিচ্ছে।

“আমি মনে করি আগামী দুই থেকে তিন দিনের মধ্যে সব ব্যবসায়ীদের সংগঠন এক হয়ে অর্থমন্ত্রীর কাছে একটি সম্মিলিত প্রস্তাব দেওয়া প্রয়োজন।” 

ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি রূপালী চৌধুরী বলেন, “অনেক সৎ ব্যবসায়ী ভ্যাট দিতে গিয়ে হ্যারাসমেন্টের শিকার হচ্ছে। ভ্যাটের জন্য প্রতি বছরই নতুন নতুন নিয়ম করা হয় এতে ব্যবসার ক্ষতি হয়। এ বিষয় একটা দীর্ঘমেয়াদী পরিকল্পনা প্রয়োজন।”

বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন আবুল কাসেম খান বলেন, “করোনা পরিস্থিতিতে বাজেটে ব্যবসায়ীদের জন্য  ‘এক্সিট পলিসি’ প্রয়োজন ছিল। শিল্প প্রতিষ্ঠান বন্ধ করে দিতে চাইলে যেন সে পলিসি মতো চলতে পারে।” 

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসের (বেসিস) সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, মোবাইল সেবায় সম্পূরক শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করেছে।  এতে মোবাইল ইন্টারনেটের দাম বাড়বে।

“এটা ডিজিটাল বাংলাদেশের সঙ্গে যায় না। কারণ এখন এ করোনার সময় সবই ডিজিটাল ট্রানজাকশন হচ্ছে। মোবাইল সেবায় সম্পূরক শুল্ক কমানো প্রয়োজন এতে এর ব্যবহার বাড়বে। এটা করা হলে সরকার আরও অর্থিকভাবে লাভবান হবে।” 

আলোচনায় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, মোবাইল সেবায় সম্পূরক শুল্কের বিষয়ে বেশ আলোচনা হচ্ছে। অর্থমন্ত্রী এ বিষয়টি বিবেচনায় নেবেন বলে তিনি আশা করছেন।

মেট্রোপলিটান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এমসিসিআই) সভাপতি নিহাদ কবিরের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, সানেমের নির্বাহী পরিচালক সেলিম রায়হান।