ক্ষুদ্র উদ্যোক্তাদের প্রণোদনা পেতে সহযোগিতা করবে ডিসিসিআই

বাংলাদশের মাঝারি, ক্ষুদ্র ও কুটির শিল্পের উদ্যোক্তাদের প্রণোদনা পেতে সহযোগিতার করতে ‘এসএমই উন্নয়ন বিভাগ’ চালু করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2020, 03:21 PM
Updated : 4 June 2020, 03:21 PM

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাস সঙ্কটে সরকারের ঘোষিত আর্থিক প্রণোদনা পতে ক্ষুদ্র উদ্যোক্তাদের সহযোগিতা করবে ডিসিসিআই-এর এসএমই উন্নয়ন বিভাগ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চেম্বার সচিবালয়ে ১ জুন, থেকে ‘এসএমই উন্নয়ন বিভাগ’ নামে স্বতন্ত্র এই বিভাগ চালু করা হয়েছে।

“মহামারীর এই সময়ে ক্ষতিগ্রস্স্ত সিএমএসএমই খাতসমূহের উন্নয়নের জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ইতোমধ্যে আর্থিক প্রণোদনা ঘোষণা করা হয়েছে। তবে অনেক ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র উদ্যোক্তা যথাযথ নথিপত্র বা প্রক্রিয়া অনুসরণ না করায় প্রণোদনার অর্থ থেকে বঞ্চিত হতে পারেন।”

ঢাকা চেম্বারের যেসব সদস্য কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের সঙ্গে সংশ্লিষ্ট, তারা যাতে প্রণোদনা পান, সেজন্য ‘এসএমই উন্নয়ন বিভাগ’ এর হেল্প ডেস্ক থেকে প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত করার বিষয়ে তথ্য ও পরামর্শ সেবা দেওয়া হবে বলে জানানো হয় সংবাদ বিজ্ঞপ্তিতে।

চলমান সঙ্কট থেকে দেশের অর্থনীতিকে রক্ষায় সরকার লক্ষ কোটি টাকার যে প্রণোদনা ঘোষণা করেছে, তার মধ্যে এসএমই খাতের জন্য দেওয়া হয়েছে ২০ হাজার কোটি। এই অর্থ এ খাতের উদ্যোক্তারা ব্যাংক থেকে স্বল্প সুদে ঋণ হিসেবে পাবেন।