এসিতে ৫০ ভাগ বিদ্যুৎ সাশ্রয়ের দাবি ওয়ালটনের

ইনভার্টার এসি ব্যবহার করলে গ্রাহকরা ৫০ ভাগ বিদ্যুৎ সাশ্রয় করতে পারবেন বলে দাবি করেছে ওয়ালটন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2020, 04:53 PM
Updated : 1 June 2020, 04:53 PM

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে পরীক্ষার বরাত দিয়ে সোমবার এ দাবি করেছে প্রতিষ্ঠানটি।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা এই কোম্পানিটি বলেছে, ইকো মুডে প্রতি ঘণ্টায় ওয়ালটনের এক টনের ইনভার্টার এসিতে বিদ্যুৎ খরচ হয় ০.৭১৫ কিলোওয়াট। বিদ্যুতের বর্তমান দাম অনুযায়ী যার মূল্য মাত্র ৩ টাকা ৭৪ পয়সা।

ওয়ালটন জানিয়েছে, চলতি বছরের শুরুতে গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন কারখানা থেকে ইনভার্টার প্রযুক্তির এক টনের স্প্লিট এসির ৬টি নমুনা সংগ্রহ করে বুয়েট। ৩ ফেব্রুয়ারি বুয়েটের অধ্যাপক জহুরুল হক এবং ড. অলোক কুমার মজুমদারের তত্ত্বাবধানে এয়ার কন্ডিশনারের বিদ্যুৎ খরচের পরিমাপ করা হয়।

ওয়ালটন এসির আরএন্ডডি বিভাগের প্রধান সন্দীপ বিশ্বাস বলেন, ওয়ালটনের ইনভার্টার প্রযুক্তির কম্প্রেসর বিদ্যুৎ সাশ্রয় করে ৬০ শতাংশ পর্যন্ত। কম্প্রেসরে ব্যবহৃত হচ্ছে বিশ্বস্বীকৃত সম্পূর্ণ পরিবেশবান্ধব এইচএফসি গ্যাসমুক্ত আর-৪১০এ এবং আর-৩২ রেফ্রিজারেন্ট।

প্রতিষ্ঠানটি দাবি করেছে, টার্বোমুড ও আয়োনাইজার প্রযুক্তির ফলে দ্রুত ঠান্ডা করার পাশাপাশি রুমের বাতাসকে ধুলা-ময়লা ও ব্যাকটেরিয়া থেকে মুক্ত করে। ইভাপোরেটর এবং কন্ডেন্সারে ব্যবহার করা হচ্ছে মরিচারোধক গোল্ডেন ফিন কালার প্রযুক্তি। যার ফলে ওয়ালটন এসি টেকসই ও দীর্ঘস্থায়ী।