করোনাভাইরাস: মনের যত্নে হটলাইন চালু

করোনাভাইরাসের কারণে গৃহবন্দি অবস্থায় মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে ‘মনের যত্ন মোবাইলে’ নামে টেলিকাউন্সেলিং সেবা চালু হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2020, 01:19 PM
Updated : 20 April 2020, 01:19 PM

সোমবার চালু হওয়া এই প্ল্যাটফর্মের ০১৭০৯-৮১৭১৭৯ হটলাইন নম্বরে টেলিফোন করে মানসিক চাপ, উদ্বেগ, দুশ্চিন্তা ও হতাশায় আক্রান্ত ব্যক্তিরা সেবা পাবেন।

করোনাভাইরাসের এই সঙ্কটে দুরন্ত শৈশবও আটকা পড়েছে ঘরের কোনে; ঘর থেকে বাহিরকে যতটুকু দেখা যায়, সে দেখাটাই এখন সান্ত্বনা। ছবি: আসিফ মাহমুদ অভি

বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক, সাইকোলজিক্যাল হেলথ অ্যান্ড ওয়েলনেস ক্লিনিক (পিএইচডব্লিউসি) এবং মানসিক সহায়তা হেল্পলাইন ‘কান পেতে রই’ যৌথভাবে এই প্ল্যাটফর্ম চালু করেছে।

ব্র্যাক এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, দেশব্যাপী এই সেবা চলবে। নভেল করোনাভাইরাসজনিত মহামারীর কারণে মানসিকভাবে বিপর্যস্ত যে কেউ এই সেবা নিতে পারবেন।

প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ১২টা পর্যন্ত টেলিফোনে বিশেষজ্ঞরা সরাসরি কথা বলবেন এবং প্রয়োজনীয় মতামত ও পরামর্শ দেবেন।

মোবাইল ফোনে এই সহায়তা সেবা দেওয়ার জন্য থাকছেন ২৮ জন মনোবিদ ও পরামর্শদাতা। তাদের প্রত্যেকেই সাধারণ মনোবিজ্ঞান, কাউন্সেলিং সাইকোলজি এবং ক্লিনিক্যাল সাইকোলজিতে প্রশিক্ষণপ্রাপ্ত।

ব্র্যাকের ইনস্টিটিউট অব এডুকেশনাল ডেভেলপমেন্টের নির্বাহী পরিচালক ইরাম মারিয়ামকে উদ্ধৃত করে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “লকডাউন, অনেক দিন ঘরবন্দি থাকা বা সামাজিক দূরত্বের নিয়মকানুন মানতে গিয়ে আমাদের মধ্যে অনেকেরই মানসিক চাপ সৃষ্টি হচ্ছে। অনেকেই আবার চাকরি বা উপার্জন হারানোর দুশ্চিন্তায় আক্রান্ত হচ্ছেন।

“মনের যত্ন মোবাইলে প্ল্যাটফর্ম তাদের মানসিকভাবে উজ্জীবিত করে প্রতিকূল পরিস্থিতি মোকাবেলার সক্ষমতা বৃদ্ধি করবে।”