বাজারে এলইডি লাইট আনছে ইস্টার্ন টিউবস

বাংলাদেশে এলইডি লাইট অ্যাসেমব্লিং প্ল্যান্ট চালু করতে যাচ্ছে রাষ্ট্রায়ত্ত কারিগরি প্রতিষ্ঠান ইস্টার্ন টিউবস লিমিডেট। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2020, 11:10 AM
Updated : 10 April 2020, 11:10 AM

শুক্রবার শিল্প মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ইস্টার্ন টিউবস শিগগিরই বাজারে নিয়ে আসছে বিদ্যুৎ সাশ্রয়ী এলইডি লাইট। 

এতে বলা হয়, ইতোমধ্যে 'এলইডি লাইট (সিকেডি) অ্যাসেমব্লিং প্ল্যান্ট ইন ইটিএল' প্রকল্পের বাস্তবায়ন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এই প্ল্যান্ট চালু হলে বছরে ৮ লাখ এলইডি লাইট উৎপাদন ও বাজারজাত করা সম্ভব হবে।

দক্ষিণ কোরিয়া ও চীনের কারিগরি সহযোগিতা নিয়ে সরকারি অর্থায়নে ৪৮ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে এই প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

প্রকল্প পরিচালক প্রকৌশলী শামীম আহমেদ বলেন, এই প্রকল্পের আওতায় বাংলাদেশ স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং করপোরেশনের (বিএসইসি) শিল্প প্রতিষ্ঠান ইস্টার্ন টিউবসের জন্য রাজধানীর তেজগাঁওয়ে ছয় তলা ভবন নির্মাণ করে সেখানে এলইডি লাইট উৎপাদন কারখানা স্থাপন করা হয়েছে।

“এলইডি লাইট উৎপাদনের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি দক্ষিণ কোরিয়া থেকে আনা হয়েছে। দক্ষিণ কোরিয়ার হারমোনিকম লিমিটেডের প্রকৌশলীদের সহযোগিতায় ইতোমধ্যে ইস্টার্ন টিউবসের প্রকৌশলীরা কারখানায় যন্ত্রপাতি স্থাপন করেছেন।”

এলইডি লাইট উৎপাদন ও বাজারজাত করতে চীন থেকে দুই লাখ এলইডি টিউব ও দুই লাখ বাল্ব কেনা হচ্ছে বলে জানান তিনি। 

শামীম বলেন, “দুই লাখ এলইডি বাল্ব তৈরির কাঁচামাল আমদানি করা হয়েছে এবং পরীক্ষামূলকভাবে বাল্ব তৈরির কাজ সম্পন্ন করা হয়েছে।”

জাপানের তোশিবা করপোরেশনের কারিগরি সহযোগিতায় ১৯৬৪ সালে ঢাকার তেজগাঁও শিল্প এলাকায় ইস্টার্ন টিউবস লিমিটেড প্রতিষ্ঠিত হয়।

প্রতিষ্ঠানটি ১৯৭২ সালের অগাস্ট মাস থেকে বাণিজ্যিকভাবে সিএফএল (কম্প্যাক্ট ফ্লুরোসেন্ট ল্যাম্প) বাল্ব ও টিউব লাইট উৎপাদন ও বাজারজাত করা শুরু করে।

বর্তমানে ইস্টার্ন টিউবস ১৫ ওয়াট থেকে ৬৫ ওয়াটের সিএফএল বাল্ব ও বিভিন্ন ধরনের টিউব লাইট উৎপাদন ও বাজারজাত করছে।