করোনাভাইরাস: কোন কারখানায় কী তৈরি হচ্ছে জানালো বিসিক

বাংলাদেশে করোনাভাইরাস মহামারী মোকাবেলায় বিসিক শিল্পনগরীতে তৈরি হচ্ছে পার্সোনাল প্রটেক্টিভ ইকুইপমেন্ট (পিপিই), হ্যান্ড স্যানিটাইজার এবং মাস্ক।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2020, 08:27 AM
Updated : 10 April 2020, 08:27 AM

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং বাংলাদেশের রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটটের (আইইডিসিআর) স্বাস্থ্যবিধি অনুসরণ করে এসব উৎপাদন করা হচ্ছে বলে শুক্রবার শিল্প মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

তাতে বলা হয়, “জাতির এই সংকটময় পরিস্থিতিতে বিসিক শিল্পনগরীগুলোতে উৎপাদিত পিপিই, স্যানিটাইজার ও মাস্ক বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এবং ঢাকাসহ অন্যান্য জেলার হাসপাতাল ও ক্লিনিকে পাঠানো হচ্ছে।”

এছাড়া বিসিক শিল্পনগরীর ওষুধ কারখানাগুলোও তাদের উৎপাদন অব্যাহত রেখেছে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

এছাড়া বিসিকের কোন কারখানায় কী উৎপাদন হচ্ছে, তারও একটি তালিকা দেওয়া হয়েছে সেখানে।

শিল্প মন্ত্রণালয় বলছে, নারায়ণগঞ্জ বিসিক হোসিয়ারী শিল্পনগরীর মেসার্স টি এ টেক্সল্ট অ্যাপারেলস দিনে গড়ে ৮০০ এবং মেসার্স মুন্সি ফ্যাশনস দিনে গড়ে ৫০০টি পিপিই উৎপাদন করছে। এসব পিপিই ধুয়ে পুণরায় ব্যবহারযোগ্য।

ফকির অ্যাপারেলস লিমিটেড এবং মেসার্স জে এস কটন ৪ থেকে ৭ এপ্রিল পর্যন্ত দিনে গড়ে ৯০০ পিপিই উৎপাদন করে বিভিন্ন পর্যায়ে সরবরাহ করেছে।

গাজীপুরের কোনাবাড়ীতে বিসিক শিল্পনগরীর মেসার্স নাইটিংগেল ফ্যাশনস লিমিটেড দিনে প্রায় ৭ হাজার পিপিই তৈরি করে সেনাবাহিনীকে সরবরাহ করছে।

এছাড়া বগুড়া বিসিক শিল্পনগরীর ওয়ান ফার্মা লিমিটেড দিনে ৩০ হাজার বোতল (তিন টন পরিমাণ) হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন করে ঢাকাসহ উত্তরাঞ্চলের ১৬ জেলায় সরবরাহ করছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

নাটোরের বিসিক শিল্পনগরীতে গোল্ড কসমেটিকস ইন্ডাস্ট্রিজ লিমিটেড দিনে ২০০ বোতল হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন করছে। চট্টগ্রামের কালুরঘাটে বিসিক শিল্পনগরীর কুকার ল্যাবরেটোরিজ লিমিটেড প্রতিদিন ২০০ লিটার হ্যান্ডওয়াশ ও ১০০ বোতল গ্লাস ক্লিনারসহ ফ্লোর ক্লিনার উৎপাদন করছে।

হাসপাতাল ও ক্লিনিকের যন্ত্রপাতি এবং ফ্লোর জীবাণুমুক্ত করার জীবাণুনাশকও উৎপাদন করছে কুকার ল্যাবরেটোরিজ।

শিল্প মন্ত্রণালয় বলছে, গাজীপুরের কোনাবাড়ীতে বিসিক শিল্পনগরীতে ওষুধ প্রস্তুতকারী শিল্প প্রতিষ্ঠান মেসার্স নেপচুন ল্যাবরেটরিজ, মেসার্সডক্টর টিম ফার্মা লিমিটেড এবং মেসার্স কসমো ফার্মা ল্যাবরেটরিজ লিমিটেড স্বাস্থ্যবিধি অনুসরণ করে জীবন রক্ষাকারী ওষুধ উৎপাদন করছে।

এছাড়া টঙ্গীতে বিসিক শিল্পনগরীর মেসার্স রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেড, মেসার্স রেডিয়েন্ট নিউট্রাসিউটিক্যালস লিমিটেড, মেসার্স ফার্মাসিল লিমিটেড, মেসার্স সডিক্যাল কেমিকেলস লিমিটেড, মেসার্স গ্রিনল্যান্ড ফার্মাসিউটিক্যালস লিমিটেড, মেসার্স বায়োফার্মা ল্যাবরেটরিজ লিমিটেড ও মেসার্স বেঙ্গল রেমিডিস লিমিটেড (পশুর ঔষধ উৎপাদনকারী প্রতিষ্ঠান) উৎপাদন চালিয়ে যাচ্ছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

কোনাবাড়ীর বিসিক শিল্পনগরীর মেসার্স অ্যাসোসিয়েট ইন্ডাস্ট্রিজ লিমিটেড ওষুধ শিল্পের জন্য অত্যাবশকীয় টিউব উৎপাদন করছে। প্রতিষ্ঠানটি প্লাষ্টিক লেমিনেটেড টিউব ও কন্টেইনার, অ্যালুমিনিয়াম কলাপসিবল টিউব তৈরি করে বিভিন্ন ওষধ উৎপাদনকারী শিল্প প্রতিষ্ঠানে সরবরাহ করছে।

চট্টগ্রামের কালুরঘাটে বিসিক শিল্পনগরীর তাজ সায়েন্টিফিক লিমিটেড প্রতিদিন দুই হাজার মাস্ক উৎপাদন করে চট্টগ্রামের বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে সরবরাহ করছে। এছাড়া কারখানাটি বিভিন্ন মেডিকেল সরঞ্জামাও উৎপাদন করছে।

টঙ্গীর বিসিক শিল্পনগরীর মেসার্স টাম্পাকো ফয়েলস লিমিটেড ও মেসার্স শুকতারা প্রিন্টার্স লিমিটেড স্যালাইনের প্যাকেট, বিভিন্ন নিত্য প্রয়োজনীয় উপকরণের প্যাকেট ও ওষুধের মোড়ক তৈরি করছে বলে শিল্প মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।