পরিবহন খাতের জন্য প্রণোদনা দাবি

নভেল করোনাভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে সারা দেশে যানবাহন চলাচল বন্ধ থাকায় পরিবহন খাতে দৈনিক ৫০০ কোটি টাকা লোকসান হচ্ছে বলে দাবি করেছে বাংলাদেশ সড়ক পরিবহন সমিতি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2020, 05:55 PM
Updated : 8 April 2020, 05:55 PM

বুধবার সংগঠনের সভাপতি মসিউর রহমান রাঙ্গাঁ ও মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ স্বাক্ষরিত যৌথ বিবৃতিতে পরিবহন খাতের জন্য বিশেষ প্রণোদনার দাবি জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, “মহামারী করোনাভাইরাস (কোভিড-১৯) সারা বিশ্বের মতো বাংলাদেশেও ছড়িয়ে পড়ছে। সংক্রমণ রুখতে গত ২৬ মার্চ হইতে অদ্যবধি পর্যন্ত গণপরিবহন বন্ধ রয়েছে, যা আগামী ১৪ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে। তবে পণ্যবাহী ট্রাক এর বাইরে রয়েছে।

“পরিবহন সেক্টরে নিয়োজিত চালক-শ্রমিকরা লকডাউনের কারণে দীর্ঘদিন যাবত কর্মহীন। যারা দৈনিক বেতন ভিত্তিক কাজ করে, দীর্ঘদিন ধরে আয়-রোজগার বন্ধ থাকায় তারা পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছে। দেশের ইতিহাসের এই দুর্যোগময় পরিস্থিতিতে অসহায় শ্রমিক পরিবারগুলোর প্রতি সহায়তার হাত বাড়ানো একান্ত জরুরি। কর্মহীন শ্রমিকদের বাঁচানোর লক্ষ্যে পরিবহন সেক্টরের মালিকদের তাদের অধীনে কর্মরত শ্রমিকদের সাহায্য করতে জোর অনুরোধ করছি।”

সড়ক পরিবহন নেতাদের বিবৃতিতে বলা হয়, “পরিবহন সেক্টর বন্ধ থাকলে দৈনিক ক্ষতির পরিমাণ প্রায় ৫০০ কোটি টাকা। এই বিশাল ক্ষতির কথা বিবেচনা করে এই সেক্টরের মালিক-শ্রমিকদের জন্য বিশেষ প্রণোদনা ঘোষণা করতে সরকারের প্রতি অনুরোধ জানাচ্ছি।”

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তাদের এই দাবি সব পরিবহন মালিক-শ্রমিকদের জন্য।

“আমাদের পরিবহন সেক্টরে জড়িত সবার জন্যই আমরা এই দাবি জানিয়েছি। আমরা যে অবস্থায় আছি তাতে প্রণোদনা না দিলে অনেকের পক্ষেই এই ক্ষতি কাটিয়ে ওঠা কঠিন হয়ে পড়বে। এই সেক্টর টিকিয়ে রাখার জন্য প্রণোদনা দেওয়া জরুরি।”