লকডাউনের বাজারে তরমুজও গরম

হাঁসফাঁস করা গরমে প্রশান্তি এনে দেওয়া তরমুজ নিয়ে ক্রেতাদের আগ্রহ থাকলেও করোনাভাইরাস সঙ্কটে এবার রাজধানীতে মৌসুমি এ ফলটির সরবরাহ কম, দামও চড়া।

সুমন মাহমুদ জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2020, 05:15 AM
Updated : 8 April 2020, 05:15 AM

বিক্রেতারা বলছেন, মহামারী নিয়ন্ত্রণে সারা দেশে যোগাযোগ প্রায় বন্ধ, তাতে পণ্য পরিবহন ব্যাহত হচ্ছে। সে কারণেই সরবরাহ কম, দামও বাড়তি।

মঙ্গলবার মালিবাগ ও শান্তিনগরের বাজারে গিয়ে দেখা যায়, ফলের দোকানগুলোতে নানা আকারের তরমুজ সাজানো। ছোট-মাঝারি আকারের তরমুজ দেড়শ টাকায় এবং বড় আকারের তরমুজ তিনশ টাকায় বিক্রি হচ্ছে।

দাম বেশি হওয়ার কারণ জানতে চাইলে শান্তিনগর বাজারের ফল বিক্রেতা মুহিবুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘শাটডাউনের কারণে’ এ অবস্থা।

“গতবছরে এই মৌসুমে বাজারের যে পরিমাণ তরমুজ ছিল, এখন তার তিন ভাগের একভাগও নেই। বিক্রি কম, ক্রেতাও কম।”

পটুয়াখালী, নোয়াখালী ও মুন্সীগঞ্জ থেকে ট্রলারে তরমুজ আসছে সদরঘাটের ফলের আড়তে। সেখানকার আড়তদার আবুল বাশার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “তরমুজ মৌসুমী ফল, ডিমান্ড বেশি। ট্রলারে করে তরমুজ আড়তে আসছে, কিন্তু লকডাউনের মধ্যে বাজারে সরবারহ করা যাচ্ছে কম।

বাজারের দুই ধরনের তরমুজ উঠেছে- একটি গাড় সবুজ রঙের আরেকটি হালকা সবুজ রঙের মধ্যে ডোরাকাটা। সাধারণত নোয়াখালীর চরাঞ্চল, পটুয়াখালী, বরিশাল, উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় বাণিজ্যিকভাবে তরমুজ চাষ হয়।

মালিবাগ রেল গেইটের কাছ থেকে ১৭০ টাকায় মাঝারি আকারের একটি তরমুজ কিনেছেন একটি ওষুধ কোম্পানির কর্মকর্তা হাফিজুর রহমান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “অনেক দিন হল বাসার সবাই ঘরে আটকে আছি। তার ওপর গরম পড়েছে। ফ্যানের বাতাসও গরম হয়ে উঠছে। গরম থেকে প্রশান্তি পেতে তরমুজ কিনলাম।”

তরমুজে নানা পুষ্টি ও ভেষজগুণের কথা তুলে ধরে এই ফার্মাসিস্ট বলেন, এতে প্রচুর পরিমাণে আয়রন, ভিটামিন, কার্বোহাইড্রেট, ক্যালশিয়াম, ফসফরাস আর বিভিন্ন ভিটামিন রয়েছে।

“গরমের দিনে ঘামের সাথে প্রচুর লবণ ও পানি বেরিয়ে যায়। এই তরমুজে প্রায় ৯৬ শতাংশই পানি এবং প্রচুর খনিজ লবণ থাকায় শরীরে লবণ ও পানির ঘাটতিও পূরণ করে। এই গরমে সবার বেশি করে তরমুজ খাওয়া উচিত।”

তরমুজে প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে, যা শরীরে জমে থাকা টক্সিন পরিষ্কার করে, কিডনিকে সুস্থ রাখতে সাহায্য করে, রক্তে ইউরিক এডিস কমায়, মূত্রথলি সুস্থ রাখতেও সাহায্য করে।

আন্তর্জাতিক জানার্ল ‘এক্সিপেরিমেন্টাল অ্যান্ড ক্লিনিক্যাল’ এবং ‘দ্য আমেরিকার জার্নাল অব হাইপারটেশন’ এর প্রকাশিত তথ্য অনুযায়ী, তরমুজে পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম থাকায় মানুষের উচ্চ রক্তচাপ, হৃদরোগের ঝুঁকি কমাতে সহায়ক হতে পারে।

যুক্তরাজ্যের গবেষকরা বলছেন, চোখের স্বাস্থ্য ভাল রাখতেও সহায়তা করে তরমুজ। এতে ভিটামিন ও বিটা ক্যারোটিন চোখ ভাল রাখে এবং বয়সজনিত দৃষ্টিশক্তির অবনতি রোধ করে।