রবির জাপানি অংশীদার ডকোমো বাংলাদেশ ছাড়ছে

জাপানের বৃহত্তম মোবাইল কোম্পানি এনটিটি ডকোমো বাংলাদেশে রবি আজিয়াটার পুরো অংশ ভারতী এয়ারটেল ইন্টারন্যাশনালের কাছে বিক্রি করে দেশ ছাড়ার প্রস্তুতি নিচ্ছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2020, 10:30 AM
Updated : 2 April 2020, 10:35 AM

এবিষয়ে এর মধ্যেই নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে বলে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি চেয়ারম্যান জহুরুল হক জানিয়েছেন।

রবির অর্ধেকের বেশি অর্থাৎ ৬৮ দশমিক ৭ শতাংশ শেয়ারের মালিক আজিয়াটা। ভারতী এয়ারটেলের ২৫ শতাংশ  ও বাকি ৬ দশমিক ৩ শতাংশের মালিক জাপানের এনটিটি ডোকোমো।এ অংশ হস্তান্তর হলে ভারতী মোট ৩১ দশমিক ৩ শতাংশের মালিক হবে।

১৯৯৭ সালে একটেল ব্র্যান্ড নামে টেলিযোগাযোগের অপারেশন শুরু করে টেলিকম মালয়েশিয়া ইন্টারন্যাশনাল (বাংলাদেশ)। পরে এ কে খান অ্যান্ড কোম্পানির সঙ্গে যৌথ উদ্যোগ কোম্পানি হিসাবে শুরু হয় রবি আজিয়াটার।

২০০৮ সালে এ কে খান অ্যান্ড কোম্পানি  ৩৫০ মিলিয়ন মার্কিন ডলারের জাপানের এনটিটি ডকোমোতে ৩০% অংশীদারিত্ব বিক্রি করে। ১২ বছর ধরে রবির সাথে রয়েছে জাপানি কোম্পানিটি।

এ বিষয়ে বিটিআরসি চেয়ারম্যান জহুরুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এনটিটি ডোকোমোর অংশ ভারতীর কাছে হস্তান্তরের বিষয়টি কমিশন অনুমোদন দিয়েছে। চূড়ান্ত অনুমতির জন্য চিঠি ডাক ও টেলিযোগাযোগ বিভাগে পাঠানো হয়েছে।”

কত দামে শেয়ার হস্তান্তর করা হচ্ছে সে বিষয়ে জানতে চাইলে বিটিআরসি প্রধান বলেন, “কী পরিমাণ অর্থের বিনিময়ে এ শেয়ার হস্তান্তর হচ্ছে তা এখনই বলা যাচ্ছে না।”

শেয়ার হস্তান্তরে নিয়ম অনুযায়ী সরকারের ৫ শতাংশ ফি আদায় করা হবে কিনা জানতে চাইলে জহুরুল হক বলেন, “সব নিয়ম অনুযায়ী এ অনুমোদন দেওয়া হবে। আইনের বাইরে কিছুই করা হবে না।”

রবি আজিয়াটা লিমিটেডের চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার শাহেদ আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন,"বিশ্বব্যাপী টেলিকম জায়ান্ট ভারতী এয়ারটেলের রবিতে শেয়ারহোল্ডিং বাড়ানোর সিদ্ধান্তটি ডিজিটাল যুগে নেতৃত্ব দেয়ার পাশাপাশি কোম্পানির ভবিষ্যতের প্রতি তার আস্থার প্রতিচ্ছবি বলে বিশ্বাস করি।,"

এশিয়ার অন্যতম বৃহৎ টেলিযোগাযোগ কোম্পানি হিসাবে আজিয়াটা গ্রুপ ১০টি দেশে ৩০০ মিলিয়ন গ্রাহককে টেলিযোগাযোগ সেবা দিচ্ছে।

দক্ষিণ-পূর্ব এশিয়া ও দক্ষিণ এশিয়ার শীর্ষস্থানীয় মোবাইল ফোন অপারেটরগুলোতে বেশিরভাগ মালিকানা রয়েছে আজিয়াটার।

মালয়েশিয়ায় ‘সেলকম’, ইন্দোনেশিয়ায় ‘এক্সএল’, শ্রীলঙ্কায় ‘ডায়ালগ’, বাংলাদেশে ‘রবি’, ক্যাম্বোডিয়ায় ‘স্মার্ট’, নেপালে ‘এনসেল’ এবং কৌশলগত অংশীদার হিসাবে ভারতে ‘আইডিয়া’ ও সিঙ্গাপুরে ‘এম ওয়ান’ নামে কার্যক্রম পরিচালনা করছে আজিয়াটা।

২০১৯ অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুয়ায়ী কোম্পানিটির সম্পদ মূল্য ১৭ হাজার ১৯৭ কোটি টাকা। গতবছর তারা মুনাফা করেছে ১৬ কোটি ৯০ লাখ টাকা।

গত মার্চে পুঁজিবাজার থেকে প্রায় ৩৮৮ কোটি টাকা সংগ্রহের লক্ষ্য নিয়ে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন জমা দিয়েছে অপারেটর রবি।

বিটিআরসির হিসাবে গত ফেব্রুয়ারি নাগাদ রবির গ্রাহক ছিল ৪ কোটি ৯৬ লাখ ১১ হাজারের বেশী।রাষ্ট্রয়াত্ব অপারেটর টেলিটকসহ চার অপারেটরের মোবাইল গ্রাহক রয়েছে ১৬ কোটি ৬১ লাখ ১৪ হাজারের বেশী।