কোভিড-১৯: প্রাণের উদ্যোগে নাটোরে আইসোলেশন ইউনিট

মহামারী নভেল করোনাভাইরাস(কোভিড-১৯)সংক্রমণ ঠেকাতে রোগীদের সুচিকিৎসা নিশ্চিত করতে আমজাদ খান চৌধুরী মেমোরিয়াল হাসপাতালে আইসোলেশন ইউনিট প্রস্তুত করেছে প্রাণ-আরএফএল গ্রুপ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2020, 11:51 AM
Updated : 31 March 2020, 11:52 AM

নাটোর সদরে চাঁদপুরে অবস্থিত আমজাদ খান চৌধুরী মোমোরিয়াল হাসপাতাল সংলগ্ন এই আইসোলেশন ইউনিটে চিকিৎসক ও নার্সরা ২৪ ঘন্টা রোগীদের সেবা দেবেন বলে প্রতিষ্ঠঅনটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল বলেন, “আমাদের আইসোলেশন ইউনিটটি স্থাপনের সকল  প্রস্তুতি সম্পন্ন হয়েছে। রোগীদের বিনামূল্যে আমরা চিকিৎসা সেবা দিব। এ ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরের কাছে অনুমোদন চেয়ে একটি চিঠি দেয়া হয়েছে। আশা করছি এ সপ্তাহের মধ্যে অনুমোদনটি পেয়ে যাব।”

“এই দুর্যোগ মোকাবিলায় আমাদের এখন প্রয়োজন চিকিৎসকদের প্রশিক্ষণ ও মনোবল চাঙ্গা রাখা। যেসব দেশ করোনা মোকাবিলায় সফল হয়েছে সেসব দেশ থেকে কিছু সংখ্যক অভিজ্ঞ চিকিৎসক, নার্স ও টেকনিশয়ানদের এনে আমাদের দেশের চিকিৎসক এবং সংশ্লিষ্ট সকলের প্রশিক্ষণের ব্যবস্থা করা এবং তাদের অভিজ্ঞতাগুলোকে শেয়ার করার মাধ্যমে আমাদের লোকদের উদ্বুদ্ধ করা প্রয়োজন।”

আমজাদ খান চৌধুরী মেমোরিয়াল হাসপাতালের সমন্বয়কারী ডা. রাজিব উল ইসলাম বলেন, করোনাভাইরাস সংক্রমণের জরুরি পরিস্থিতি মোকাবেলায় হাসপাতালের একটি ভবনে আইসোলেশন ইউনিট খোলা হয়েছে। হাসপাতালের মেডিসিনসহ কয়েকটি বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে গঠিত টিম ২৪ ঘন্টা রোগীদের সেবা দেয়ার জন্য প্রস্তুত রয়েছেন। এজন্য তাদের বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়েছে। জেলা সিভিল সার্জনের পরামর্শে এই আইসোলশন ইউনিট পরিচালিত হবে। এজন্য প্রাথমিকভাবে ২০টি শয্যা প্রস্তুত করা হয়েছে। এছাড়া গুরুতর রোগীদের জন্য রয়েছে আইসিইউ সুবিধা।

“আমারা রোগীদের কয়েকটি পরিস্থিতি যাচাই করে ভর্তি করবো। তাদের সেবার জন্য যেসব সরঞ্জাম দরকার সেগুলো আমরা এরই মধ্যে ব্যবস্থা করেছি। চিকিৎসক ও ডাক্তাদের জন্যও পর্যাপ্ত নিরাপত্তা নেওয়া হয়েছে। এই ইউনিটটি পৃথক বিল্ডিং এ হওয়ায় হাসপাতালে অন্য রোগীদের চিকিৎসা সেবা যথারীতি চলবে।”