নিত্যপ্রয়োজনীয় পণ্য বাসায় পৌঁছে দেবে ইভ্যালি

নিত্যপ্রয়োজনীয় পণ্য বাসায় পৌঁছে দেবে ইভ্যালি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2020, 03:48 PM
Updated : 24 March 2020, 03:48 PM

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে দেশের অন্যতম শীর্ষ ই-কমার্স ভিত্তিক মার্কেটপ্লেস ইভ্যালি জানিয়েছে, মহামারী এই রোগের বিস্তার ঠেকাতে সতর্কতার অংশ হিসেবে সবাইকে নিজ নিজ বাসা বাড়িতে অবস্থানের পরামর্শ দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বলা হচ্ছে, সেলফ বা হোম কোয়ারেন্টিনের মাধ্যমে প্রাণঘাতি কোভিড-১৯ করোনাভাইরাসের বিস্তার রোধ করা সম্ভব।

“এমনই প্রেক্ষাপটে নাগরিকদের বাড়িতে বাড়িতে নিত্য প্রয়োজনীয় পণ্য পৌঁছে দেবে ইভ্যালি এক্সপ্রেস শপ।”

বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি বিভিন্ন নিত্য প্রয়োজনীয় পণ্য গ্রাহকেরা যেন ঘরে বসেই পেতে পারেন তার জন্য ‘ইভ্যালি এক্সপ্রেস শপ’ শিরোনামে নতুন একটি ক্যাম্পেইন চালু করার ঘোষণা দেওয়া হয়েছিল। মঙ্গলবার শুরু হয়েছে তার কার্যক্রম।

তবে এই শপে মাছ,মাংসসহ কাঁচা বাজারের পণ্য পাওয়া যাবে না। ক্রেতা অর্ডার করার পর এক থেকে দেড় ঘণ্টার মধ্যে বাড়িতে পৌঁছে দেওয়া হবে পণ্য।

ইভ্যালির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রাসেল বলেন, আমাদের প্ল্যাটফর্মে ১৮ লাখের উপরে গ্রাহক এবং ২০ হাজার বিক্রেতা বা সেলার আছে। এদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক সেলার মুদি আইটেম বা নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রি করেন। আবার এধরনের পণ্য উৎপাদন এবং খুচরা বাজারে সরবরাহ করে এমন কর্পোরেট প্রতিষ্ঠানগুলোও আছে।

‘এই সংকটের সময় আমাদের বিশাল এই রিসোর্সকে মানুষের বৃহত্তর স্বার্থে কাজে লাগাতে চাই’ জানিয়ে তিনি বলেন, “বিভিন্ন মহল্লায় বা এলাকায় যারা এ ধরণের পণ্যের দোকান পরিচালনা করেন তারা ইভ্যালি এক্সপ্রেস শপে যুক্ত হতে পারেন। আর যে সব গ্রাহক আমাদের প্ল্যাটফর্মের সাথে যুক্ত হননি তারাও ইভ্যালিতে যুক্ত হয়ে পণ্য অনলাইনে অর্ডার করে ঘরে বসে পণ্য পাওয়ার এই সেবা নিতে পারেন।“

“এক্ষেত্রে বাজার মূল্যের বিবেচনায় পণ্যের দাম ইভ্যালি নির্ধারণ করে দেবে; যা কোনোভাবেই বাজার মূল্য থেকে বেশি হবে না। সকল পণ্যের দায়িত্ব সেলারের। তবে সেলারদের সবধরনের কারিগরি সহায়তা দেবে ইভ্যালি।”

বিক্রেতাদের উৎসাহিত করতে তাদের মোট অর্ডারের ওপর ৫ শতাংশ হারে বোনাসও দেবে ইভ্যালি।

আগামী দুই থেকে তিন দিনের মধ্যে রাজধানী ঢাকায় আটটি এবং সারা দেশে ৫০টি ইভ্যালি এক্সপ্রেস শপ চালু করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।