৩০ আইএসপির লাইসেন্স বাতিল

লাইসেন্স নবায়ন না করা এবং এক ক্যাটাগরি থেকে অন্য ক্যাটাগরি লাইসেন্স পাওয়াতে ৩০টি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের (আইএসপি) অনুমোদন বাতিল করেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2020, 01:11 PM
Updated : 17 Feb 2020, 01:11 PM

সোমবার বিটিআরসি এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

আইএসপি (ক্যাটাগরি-সি) লাইসেন্সের শর্তানুযায়ী, লাইসেন্সধারী প্রতিষ্ঠানের অনুকূলে ইস্যুকৃত লাইসেন্সের মেয়াদ পাঁচ বছর উত্তীর্ণ হওয়ার ১৮০ দিন আগেই পরবর্তী মেয়াদের জন্য নবায়ন করতে হয়।

এক্ষেত্রে যে সব প্রতিষ্ঠান তাদের অনুকূলে ইস্যুকৃত আইএসসি লাইসেন্স নবায়নের জন্য আবেদন দাখিল করেনি, সে সব প্রতিষ্ঠানের অবৈধ ও অকার্যকর বলে জানিয়েছে বিটিআরসি।

এছাড়াও যে সব প্রতিষ্ঠান ইতোপূর্বে প্রাপ্ত আইএসপি লাইসেন্স সারেন্ডারের জন্য আবেদন জানিয়েছে এবং যে সব আইএসপি লাইসেন্সধারী প্রতিষ্ঠান (ক্যাটাগরি-সি) জোনাল ও নেশনওয়াইড আইএসপি লাইসেন্সপ্রাপ্ত হয়েছে, সে সব প্রতিষ্ঠানের আইএসপি লাইসেন্স (ক্যাটাগরি-সি) অকার্যকর।

বিটিআরসি জানায়, এ সব লাইসেন্সগুলোর অধীনে এখন সব কার্যক্রম অবৈধ এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইনে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচিত হবে।

এসব প্রতিষ্ঠানের সব প্রকার কার্যক্রম অনতিবিলম্বে বন্ধের জন্য পাশাপাশি প্রতিষ্ঠানগুলোর কাছে কমিশনের সকল পাওনা বিজ্ঞপ্তি জারির তারিখ থেকে এক মাসের মধ্যে পরিশোধের জন্য নির্দেশ দিয়েছে বিটিআরসি।

এ নির্দেশনা অমান্য করলে মামলা দায়েরসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারিও দেওয়া হয়েছে।

বিটিআরসির হিসাবে বিভিন্ন ক্যাটাগরিতে বর্তমানে এক হাজার ৭২৭টি আইএসপি লাইসেন্স রয়েছে।