গ্রামীণফোন চালু করল ইশারা ভাষার সেবা

শ্রবণ ও বাক প্রতিবন্ধীদের সেবায় গ্রামীণফোন চালু করল ‘সাইন-লাইন ডিজিটাল কেয়ার’।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2020, 04:04 PM
Updated : 16 Feb 2020, 04:04 PM

যারা কথা শুনতে ও বলতে পারেন না, তাদের সঙ্গে যোগাযোগে সবাইকে ইশারা ভাষা শিখতে উৎসাহিত করতে ‘কথাগুলো হারিয়ে না যাক শব্দের অভাবে’ প্রতিপাদ্যে এ বিশেষ উদ্যোগ নিয়েছে দেশের শীর্ষ এই মোবাইল ফোন অপারেটর।

রোববার ঢাকার একটি হোটেলে সাইন-লাইন ডিজিটাল কেয়ারের উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, এ উদ্যোগের মাধ্যমে গ্রামীণফোন তাদের ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপ মাইজিপিতে ইশারা ভাষা ভিত্তিক গ্রাহকসেবা চালু করেছে।

এছাড়া ইশারা ভাষা বিশেষজ্ঞ আরাফাত সুলতানা লতার প্রশিক্ষণে গ্রামীণফোনের ইউটিউব চ্যানেলে ইশারা ভাষার ভিডিও টিউটোরিয়াল আপলোড করা হয়েছে, যা আগ্রহীদের ইশারা ভাষা শিখতে প্রাথমিক সহায়তা করবে এবং শ্রবণ ও বাক প্রতিবন্ধীদের প্রিয়জনদের সঙ্গে যোগাযোগের সুযোগ করে দেবে বলে গ্রামীণফোন আশা করছে।

গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান অনুষ্ঠানে বলেন, “সমাজের প্রতিটি মানুষের কাছে যোগাযোগ প্রযুক্তি অন্তর্ভুক্তির সুবিধা পৌঁছানো উচিৎ। গ্রামীণফোন এখন ৭৬.৫ মিলিয়ন গ্রাহকের পরিবার এবং আমাদের দায়িত্ব হল আমাদের নেটওয়ার্কে সবাইকে সমভাবে সেবা প্রদান করা।

“এখনই সময় আমাদের ডিজিটাল অন্তর্ভুক্তিকে আরও বিস্তৃত করার এবং এর মাধ্যমে প্রযুক্তির সুবিধা সবার কাছে পৌছে দেওয়ার।”

২১ ফেব্রুয়ারি  আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আগ মূহুর্তে ভাষার অসমতা দূর করতে যারা এই ডিজিটাল প্ল্যাটফর্মটি গড়ে তুলতে সহায়তা করেছেন, তাদের ধন্যবাদ জানান ইয়াসির আজমান।

ইশারা ভাষা বিশেষজ্ঞ আরাফাত সুলতানা লতার নেতৃত্বে এ অনুষ্ঠানে একুশের গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ ইশারা ভাষায় পরিবেশন করা হয়।

অন্যদের মধ্যে গ্রামীণফোনের প্রধান বিপণন কর্মকর্তা সাজ্জাদ হাসিব, হেড অফ মার্কেটিং নাফিস আনোয়ার চেীধুরী, হেড অব কমিউনিকেশনস খায়রুল বাশার এবং অভিনেতা ও শিল্পী তাহসান খান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।