বিদেশ থেকে ফোনকলে খরচ কমালো বিটিআরসি

আন্তর্জাতিক ইনকামিং কলের সর্বনিম্ন টার্মিনেশন রেট প্রায় এক তৃতীয়াংশ নামিয়ে এনেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2020, 11:15 AM
Updated : 16 Feb 2020, 11:15 AM

এখন থেকে আন্তর্জাতিক ইনকামিং কলের ক্ষেত্রে প্রতি মিনিটের সর্বনিম্ন রেট (ফ্লোর প্রাইস) হবে ০.০০৬ মার্কিন ডলার বা ৫১ পয়সা, যা আগে ছিল দেড় টাকার মত।

সম্প্রতি বিটিআরসি রেট পুনর্নির্ধারণ করে আইজিডব্লিউ অপারেটরস ফোরাম (আইওএফ), আইজিডব্লউ, আইসিএক্সসহ সংশ্লিষ্ট সব পক্ষকে চিঠি দেয়।

এই কল থেকে যে রাজস্ব আয় হবে তা বিটিআরসি, ইন্টারন্যাশনাল গেইওয়ে প্রতিষ্ঠান (আইজিডব্লউ), ইন্টারকানেকশন এক্সচেইঞ্জ প্রতিষ্ঠান (আইসিএক্স) এবং গ্রাহকের অপারেটর বা এক্সেস নেটওয়ার্ক সার্ভিসের (এএনএস) মধ্যে ভাগ হবে ওই ফ্লোর প্রাইসের ভিত্তিতে।

বর্তমানে রাজস্ব আয়ের ৪০ শতাংশ বিটিআরসি, ২০ শতাংশ আইজিডব্লিউ, ১৭ দশমিক ৫ শতাংশ আইসিএক্স এবং ২২ দশমিক ৫ শতাংশ এএনএস পায়।

বিটিআরসি ২০১৬ সালে থেকেই বলে আসছে, অবৈধ ভিওআইপির পাশাপাশি ভাইবার, হোয়াটসঅ‌্যাপ, মেসেঞ্জারের মত স্মার্টফোন অ‌্যাপে ভয়েস কল সুবিধার কারণে আন্তর্জাতিক ফোনকলের ব‌্যবসায় মার খাচ্ছে বাংলাদেশ।

একটি মোবাইল ফোন অপারেটরের এক শীর্ষ কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বিটিআরসি টার্মিনেশন রেট কমিয়ে আনায় এখন বিদেশ থেকে ভয়েস কল করার খরচ কমানোর সুযোগ তৈরি হচ্ছে। তবে বিষয়টি নির্ভর করবে আইজিডব্লিউগুলোর উপর।

“তারা সর্বনিম্ন কল রেট অনুযায়ী কল আনলেই গ্রাহকরা এ সুবিধা পাবেন। তবে ফ্লোর রেটের ভিত্তিতে রাজস্ব ভাগাভাগি নির্দেশনায় মোবাইল ফোন অপারেটরদের আয় কমবে।”