কানাডা চাইলে পাবে বিশেষ অর্থনৈতিক অঞ্চল: বাণিজ্যমন্ত্রী

কানাডা চাইলে বাংলাদেশ তাদের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল বরাদ্দ দিতে প্রস্তুত বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2020, 02:26 PM
Updated : 10 Feb 2020, 02:26 PM

সোমবার সচিবালয়ে বাংলাদেশে সফররত কানাডার সাচকাচোয়ান প্রদেশের কৃষিমন্ত্রী ড্যাভিড মারিটের নেতৃত্বে প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময়ে তিনি একথা জানান বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। 

বাণিজ্যমন্ত্রী বলেন, “কানাডার ব্যবসায়ীদের বাংলাদেশের সক্ষমতা ও পণ্য সম্পর্কে ব্যাপক ধারণা নেই।। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগে দেশের বিভিন্ন অঞ্চলে স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলা হচ্ছে। কানাডা বাংলাদেশে বিনিয়োগ করলে বিনিয়োগকারীরা লাভবান হবেন। কানাডা চাইলে বাংলাদেশ একটি স্পেশাল ইকোনমিক জোন বরাদ্দ দিতে প্রস্তুত।”

উভয় দেশের বাণিজ্য বাড়াতে কানাডার ব্যবসায়ী এবং ক্রেতাদের বাংলাদেশ সম্পর্কে পর্যাপ্ত ধারণা দেওয়ার উপর জোর দেন বাণিজ্যমন্ত্রী।

সাচকাচোয়ান প্রদেশের কৃষিমন্ত্রী বলেন, কানাডা বাংলাদেশের সাথে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি করতে আগ্রহী। কৃষিসহ অনেক ক্ষেত্রেই বাংলাদেশের সঙ্গে সহযোগিতা বাড়ানো সম্ভব।

তিনি বলেন, “কানাডায় প্রচুর ক্যানোলা উৎপাদন হয়। ক্যানোলা তেল বেশ জনপ্রিয়। বাংলাদেশ তা আমদানি করে অভ্যন্তরীণ চাহিদা পূরণ করে অন্য দেশে রপ্তানি করতে পারে।”

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এ সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি যে আসামি কানাডায় রয়েছে, তাকে বাংলাদেশের কাছে হস্তান্তরের দাবিও জানান।