চার ভি-স্যাট লাইসেন্স বাতিল

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি শর্ত ভঙ্গের কারণ দেখিয়ে ভি-স্যাট ব্যবহারকারী ও সেবাদানকারী চার প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করেছে, যার মধ্যে বাংলাদেশ স্পেস রিসার্চ অ্যান্ড রিমোট সেন্সিং অর্গানাইজেশন- স্পারসোও রয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2020, 12:56 PM
Updated : 9 Feb 2020, 12:56 PM

রোববার বিটিআরসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিবছর লাইসেন্স নবায়ন করার নিয়ম থাকলেও এই চার প্রতিষ্ঠান ও কোম্পানি তা করেনি। 

এর মধ্যে স্পারসো, ওরি ব্যাংক এবং সিএন্ডএ সোর্সিং ইন্টারন্যাশনাল লিমিটেড ভি-স্যাট ব্যবহারকারী। আর রিচ সার্ভিস এশিয়া লিমিটেড ভি-স্যাট সেবাদানকারী।

বিটিআরসির বিজ্ঞপ্তিতে বলা হয়, “উক্ত সংস্থা/প্রতিষ্ঠানসমুহের অনুকূলে ইস্যুকৃত ভিস্যাট লাইসেন্সের কোনো বৈধতা নেই বিধায় ভিস্যাট সংশ্লিষ্ট সকল প্রকার কার্যক্রম অনতিবিলম্বে বন্ধের জন্য নির্দেশনা প্রদান করা হলো।”

আগামী এক মাসের মধ্যে সরকারের সকল পাওনা পরিশোধ না করলে আইনানুগ নেওয়া হবে বলেও সতর্ক করেছে নিয়ন্ত্রক সংস্থা।

বিটিআরসির তথ্য অনুযায়ী, বর্তমানে ১২টি প্রতিষ্ঠানের ভি-স্যাট ইউজার লাইসেন্স, তিনটি কোম্পানির হাবসহ ভিস্যাট প্রোভাইডার লাইসেন্স এবং দুটি কোম্পানির ভিস্যাট প্রোভাইডার লাইসেন্স রয়েছে।

ভি-স্যাট হল খুব ছোট আকারের সংযোগযন্ত্র যা দ্বিমুখী ভূ-উপগ্রহকেন্দ্র হিসেবে কাজ করে। এর থালা আকৃতির অ্যান্টেনার ব্যাস ৩ মিটারের কম হয়। বর্তমানে প্রায় সব ভি-স্যাট ইন্টারনেট প্রটোকলভিত্তিক এবং এর বহুমুখী ব্যবহার রয়েছে।