আগোরার মালিকানা হাতবদলের আলোচনা

রহিমআফরোজ গ্রুপের উদ্যোগে দেশের প্রথম সুপারশপ হিসেবে যাত্রা শুরু করা আগোরা জেমকন গ্রুপের কাছে বিক্রির আলোচনা চলছে। উদ্যোগ সফল হলে জেমকনের মীনা বাজারের সঙ্গে একীভূত হবে আগোরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2020, 02:14 PM
Updated : 29 Jan 2020, 02:17 PM

২০০১ সালে ঢাকায় চালু হয়েছিল আগোরার প্রথম বিপণন কেন্দ্র। পরের বছরই কার্যক্রম শুরু করে মীনা বাজার। বর্তমানে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে আগোরার ১৭টি আউটলেট রয়েছে। আর মীনা বাজারের আছে ১৮টি।

আগোরা বিক্রির উদ্যোগে জেমকন গ্রুপের সঙ্গে আলোচনা শুরু হওয়ার কথা নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির অন্যতম পরিচালক নিয়াজ রহিম। তবে এ বিষয়ে মীনা বাজার কর্তৃপক্ষের বক্তব্য পাওয়া যায়নি।

নিয়াজ রহিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মালিকানা হস্তান্তর নিয়ে মীনা বাজার কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা এগিয়ে যাচ্ছে। আগোরার অন্যতম পরিচালক খালিদ কাদির ও মোয়াল্লেম চৌধুরী আলোচনা এগিয়ে নিচ্ছেন। তবে এখনই বিস্তারিত কিছু বলার সময় আসেনি।”

এ বিষয়ে বক্তব্যের জন্য জেমকন গ্রুপের পরিচালক কাজী ইনাম আহমেদের মোবাইলে ফোন করে ও এসএমএস পাঠিয়েও তার সাড়া পাওয়া যায়নি।

আগোরা পরিচালনায় রহিম আফরোজের সঙ্গে পরে অংশীদার হয়েছিল সুইডিশ প্রতিষ্ঠান ব্রুমার অ্যান্ড পার্টনার্স। মালিকানা হস্তান্তরে তাদেরও সম্মতি রয়েছে রহিম আফরোজ গ্রুপের একজন কর্মকর্তা জানিয়েছেন।

বিক্রির আলোচনায় সম্পৃক্ত আগোরার একজন পরিচালক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “লাভ লোকসানের কারণে নয়, স্রেফ কর্তৃপক্ষের ইচ্ছায় মালিকানা হাতবদলের এই আলোচনাটা শুরু হয়েছে। এক্ষেত্রে বিদেশি অংশীদারদেরও সায় রয়েছে।”

“এটি দীর্ঘ দিনের আলোচনা, যা শুরু হয়েছিল আরও কয়েক মাস আগে। এ ধরনের প্রতিষ্ঠানের মালিকানা হস্তান্তর একটি জটিল প্রক্রিয়া। তাই এই আলোচনা শেষ হতে আরও কয়েক মাস সময় লেগে যেতে পারে। সে কারণে এখনই এ বিষয়ে বিশেষ কিছু বলা যাচ্ছে না,” নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে বলেন তিনি।

আগোরার ১৭টি আউটলেটের মধ্যে ঢাকায় ১৪টি, চট্টগ্রামে একটি ও সিলেটে দুটি।

আগোরা, মীনাবাজার ছাড়াও ফ্রেশ মার্ট, স্বপ্ন, প্রিন্স বাজার, সিএসডি ও ডেইলি শপিং, ল্যাভেন্ডারসহ আরও কয়েকটি চেইনশপ রয়েছে বাংলাদেশে।