‘ইয়াং চেঞ্জমেকারস’র বৈশ্বিক আসরে যাবেন ১৫ তরুণ-তরুণী

সমাজের ইতিবাচক পরিবর্তনে ভূমিকা রাখার সক্ষমতা তৈরিতে ‘ইয়াং চেঞ্জমেকারস’র বৈশ্বিক আসরে অংশগ্রহণের জন্য ১৫ তরুণ-তরুণীকে বাছাই করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা অশোকা ও ব্র্যাক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2020, 07:02 PM
Updated : 25 Jan 2020, 07:02 PM

শনিবার ঢাকার মহাখালীতে ব্র্যাকের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বলা হয়, বিচারক প্যানেল এই মেধাবী তরুণ-তরুণীদের নির্বাচিত করেছে, যারা নারী ও শিশু অধিকার, স্বাস্থ্যবিধি, মাদকের অপব্যবহার এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলাসহ নানা ক্ষেত্রে কাজ করছেন।

সংবাদ সম্মেলনে ওই তরুণ-তরুণীদের পাশাপাশি অশোকা ও ব্র্যাকের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

সংবাদ সম্মেলনে বলা হয়, ‘ইয়াং চেঞ্জমেকারস’ কর্মসূচির বৈশ্বিক সংস্করণের জন্য বাংলাদেশ থেকে প্রথম ১৫ জনের এই দলটিকে ঠিক করা হয়েছে। 

এরা বৈশ্বিক একটি প্ল্যাটফর্মে পরিচিত হবেন, সেখানে তাদের কো-লিডারশিপ বিষয়ক বুট ক্যাম্প, মিডিয়া পার্টনারশিপ, পাবলিক স্পিকিং প্ল্যাটফর্ম, এক্সপোজার ভিজিট, কৌশলগত মৈত্রীসহ নানা বিষয়ে জানা ও অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে। তাদের বাংলাদেশের যুব সংস্কৃতির জন্য ভবিষ্যৎ নেতৃত্ব হিসেবে গড়ে তোলা হবে।

এ বিষয়ে ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ বলেন, “প্রত্যেক ব্যক্তিকে চেঞ্জমেকারে পরিবর্তন করার প্রতিশ্রুতির মধ্যেই এ উদ্যোগের সম্ভাবনা নিহিত। এর মাধ্যমে আমরা স্যার ফজলে হাসান আবেদকে শ্রদ্ধা জানাই, যার লক্ষ্য ছিল সবার জন্য একটি নতুন বিশ্ব তৈরি করা এবং বিশ্বজুড়ে চেঞ্জ মেকার গড়ে তোলা।”

এ বিষয়ে অশোকা ইয়াং চেঞ্জমেকারস-এর গ্লোবাল এক্সিকিউটিভ ডিরেক্টর যশবীর সিং বলেন, “আমরা ইতিহাসের একটি বিশেষ মুহূর্তে বাস করছি। পরিবর্তনই এ বিশ্বের নিয়ামক। অশোকা বিশ্বাস করে, এমন বিশ্বে বেড়ে ওঠার জন্য যেখানে প্রত্যেক তরুণেরই চেঞ্জ মেকার হিসেবে গড়ে ওঠা প্রয়োজন।

“একজন চেঞ্জ মেকার সবার ভালোর স্বার্থে সমস্যা সমাধানে এগিয়ে আসবে। তরুণরা যেন জীবনের শুরুর দিক থেকেই পরিবর্তন সূচনা করতে পারে তাই বাংলাদেশের ভবিষ্যতের জন্য এমন একটি ইকোসিস্টেম গড়ে তোলা অত্যন্ত জরুরি।”