শুরু হল ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’

নতুন প্রজন্মের কাছে শুদ্ধ বাংলা বানান ও ব্যবহার ছড়িয়ে দিতে চতুর্থবারের মতো শুরু হল টিভি রিয়্যালিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2020, 12:15 PM
Updated : 22 Jan 2020, 12:15 PM

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এ রিয়েলিটি শো’র বিভিন্ন দিক তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, এ প্রতিযোগিতায় শুদ্ধ বাংলা ভাষার ব্যবহার, বানান চর্চা, শুদ্ধ উচ্চারণ ও ব্যাকরণের সঠিক প্রয়োগের মাধ্যমে ভিন্ন ভিন্ন পর্যায় শেষে চূড়ান্ত বিজয়ী নির্ধারণ করা হবে।

প্রতিযোগিতায় অংশ নিতে বুধবার থেকে নিবন্ধন শুরু হয়েছে, যা চলবে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রাথমিকভাবে এ বছর দেশের সকল বিভাগের ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের অংশগ্রহণে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

আটটি বিভাগীয় শহরের সঙ্গে কুমিল্লা শহরে এবারও প্রাথমিক বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হবে।নির্বাচিত সেরা ছাত্র-ছাত্রীদের মূল পর্বে নিয়ে আসা হবে।

বিভাগীয় সেরা প্রতিযোগীরা ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’এর স্টুডিও রাউন্ডে অংশ নিয়ে বাংলায় শ্রেষ্ঠত্ব প্রমাণের জন্যে লড়বে; যা পরবর্তীতে চ্যানেল আইয়ের পর্দায় প্রদর্শিত হবে।

২০টি পর্ব শেষে চূড়ান্ত বিজয়ীদের নির্বাচন করা হবে ।

প্রতিযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক এবং ভাষা বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত বিচারকমণ্ডলী পুরো প্রক্রিয়ার সঙ্গে জড়িত থাকবেন। বিচারক হিসেবে বাংলাবিদে থাকছেন অধ্যাপক সৌমিত্র শেখর এবং মিডিয়া ব্যক্তিত্ব ত্রপা মজুমদার ।

এবারের প্রতিযোগিতায় শীর্ষস্থান অধিকারী প্রতিযোগী পাবেন দশ লাখ টাকার মেধাবৃত্তি।দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী পাবেন যথাক্রমে তিন লাখ ও দুই লাখ টাকার বৃত্তি।

এ ছাড়াও প্রথম দশজন প্রতিযোগী পাবেন ১টি ল্যাপটপসহ ব্যক্তিগত লাইব্রেরি করার জন্য ৫০ হাজার টাকা সমমূল্যের বাংলা বই ও বইয়ের আলমারি ।

সংবাদ সম্মেলনে ইস্পাহানির পরিচালক জাহিদা ইস্পাহানি, মির্জা আহমেদ ইস্পাহানি ও এমাদ ইস্পাহানি, ইমিরেটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী এবং ইস্পাহানি টি লিমিটেডের মহাব্যবস্থাপক ওমর হান্নান উপস্থিত ছিলেন।