ভোটের জন্য দুদিন বন্ধ হবে বাণিজ্য মেলা

সিটি করপোরেশন নির্বাচনের জন্য ২৯ ও ৩০ জানুয়ারি ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা বন্ধ রাখতে বলবে নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2020, 04:42 PM
Updated : 16 Jan 2020, 04:42 PM

আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণের আগে-পরে আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য মোতায়েন করতে হবে।

ইসি কর্মকর্তারা জানান, ভোটের দিন ঢাকায় প্রায় ২৫ হাজার পুলিশ সদস্য, ১ হাজার এপিবিএন সদস্য ও ৩৫ হাজার আনসার সদস্য মোতায়েন করা প্রয়োজন হবে।

সেই কাজ যেন ব্যাহত না হয় সেজন্যই পুলিশ ও আনসারদের মেলার দায়িত্ব থেকে ছাড়িয়ে আনতে এই নির্দেশনা দিতে যাচ্ছে ইসি।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) এর প্রায় দেড় হাজার সদস্য মাসব্যাপী বাণিজ্য মেলায় মোতায়েন থাকে। ভোটের দায়িত্বে নিতে হলে তাদের বাণিজ্য মেলার দায়িত্ব থেকে মুক্ত করতে হবে বলে ডিএমপি কমিশনারের পক্ষে অতিরিক্ত পুলিশ কমিশনার  কৃষ্ণ পদ রায় ঢাকা উত্তরের রিটার্নিং কর্মকর্তাকে জানিয়েছেন।

রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন, “ডিএমপির এ সংক্রান্ত চিঠি এসেছে।  এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্বাচন কমিশনের সিনিয়র সচিবের কাছে আমরা পাঠিয়েছি। যথাযথ প্রক্রিয়া শেষে বাণিজ্য মন্ত্রণালয়কে চিঠি দিয়ে এ বিষয়ে ব্যবস্থা নিতে বলা হবে।”

আগামী বুধবার আইনশৃঙ্খলা বৈঠক

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে নির্বাচনকে সামনে রেখে ভোটের এক সপ্তাহ আগে আইন শৃঙ্খলার বৈঠক ডেকেছে নির্বাচন কমিশন।

প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে ওই সভায় চার নির্বাচন কমিশনার উপস্থিত থাকবেন।

বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব, মহাপুলিশ পরিদর্শক, বিজিবি মহাপরিচালক,  র‌্যাব-আনসার ও ভিডিপি/ডিজিএফআই/এনএসআই মহাপরিচালক;  এসবি অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শক, ঢাকার বিভাগীয় কমিশনার,  পুলিশ কমিশনার, ঢাকা রেঞ্জের উপ মহাপুলিশ পরিদর্শক, দুই রিটার্নিং অফিসার, জেলা প্রশাসক, পুলিশ সুপার,  আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা এবং সব সহকারি রিটার্নিং অফিসারকে উপস্থিত থাকতে বলা হয়েছে।

আগারগাঁওয়ে নির্বাচন ভবন মিলনায়তনে ২২ জানুয়ারি বুধবার এ আইন শৃঙ্খলা সভা হবে।

ইসি কর্মকর্তারা জানান, নির্বাচনী এলাকার আইন শৃঙ্খলা পরিস্থিতি, ভোটকেন্দ্রের নিরাপত্তা কর্মপরিকল্পনা, প্রতিকেন্দ্রে কতজন করে নিরাপত্তা সদস্য নিয়োজিত থাকবেন; সন্ত্রাসীদের গ্রেপ্তার, আইন শৃঙ্খলা সমন্বয়সহ সার্বিক বিষয়ে কমিশনের নির্দেশনা দেবে কমিশন।

পরিস্থিতি সন্তোষজনক: সচিব

ঢাকার দুই সিটি করপোরেশনে আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে এখন পর্যন্ত সন্তুষ্ট ইসি।

ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর বলেন, “এখন পর্যন্ত পরিস্থিতি সন্তোষজনক। খারাপ কোনো পরিস্থিতির প্রতিবেদন নেই। সবই ভালো। খুবই আনন্দ-উৎসবমুখর পরিবেশে সব প্রার্থী প্রচার চালাচ্ছেন।”

আচরণ বিধি লঙ্ঘনের ঘটনায় কঠোর বার্তা দিয়ে তিনি বলেন, “ভবিষ্যতে বিধি ভঙ্গ করলে আরও কঠোর শাস্তি দেওয়া হবে। ক্রমান্বয়ে কঠোরতা বাড়ানো হবে।”

অবৈধ অস্ত্র উদ্ধার ও অপরাধীদের গ্রেপ্তার চলমান প্রক্রিয়া বলে জানান সচিব। ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএম নিয়ে প্রচারণাও ভালো চলছে, বলেন তিনি।

ভোটের দিনে যান চলাচলের বিষয়ে সচিব বলেন, “সরকারি যান চলবে। এক এলাকায় বসবাস করে কিন্তু ভোটার অন্য এলাকার, তারা তাদের প্রাইভেট কার নিয়ে ভোট দিতে পারবেন।

“যদি পুলিশ ধরে, বাসার ঠিকানা আর ভোটার আইডি কার্ড দেখিয়ে বলতে হবে যে ভোট দিতে আসছি, তাহলে পারবে।”