নারায়ণগঞ্জে কোটি টাকার শুল্কমুক্ত আমদানি পণ্য জব্দ

নারায়ণগঞ্জে শুল্কমুক্ত সুবিধায় আনা বিপুল পরিমাণ সুতা খোলা বাজারে বিক্রির অভিযোগে জব্দ করেছে শুল্ক গোয়েন্দা বিভাগ।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2019, 01:01 PM
Updated : 14 Dec 2019, 01:04 PM

শনিবার শহরের বংশাল রোডের সুতারপাড়ায় সাদ ট্রেডার্স ও আজাদ ট্রেডার্সের গুদামে এ অভিযান চালানো হয়।

কাস্টমস বন্ড কমিশনারেটের ঢাকা কার্যালয়ের উপ-কমিশনার রেজভি আহমেদ বলেন, দেশের রপ্তানিমুখী গার্মেন্টস কারখানায় থান কাপড় তৈরির জন্য শুল্কমুক্ত সুবিধায় এসব বন্ডেড সুতা আমদানি করা হয়েছিল।

“এসব সুতা দিয়ে কাপড় তৈরি করে বিদেশে রপ্তানি করার কথা থাকলেও আমদানিকারক প্রতিষ্ঠানটি বন্ড চুক্তি ভঙ্গ করে অবৈধভাবে নারায়ণগঞ্জের সুতার ব্যবসা প্রতিষ্ঠান সাদ ট্রেডার্স ও আজাদ ট্রেডার্সের কাছে উচ্চমূল্যে খোলা বাজারে বিক্রি করে দেয়; যা বন্ডের আইন অনুযায়ী সম্পূর্ণভাবে অবৈধ ও চোরা কারবারের সামিল।”

এই কর্মকর্তা বলেন, কিছু অসাধু ব্যবসায়ী শুল্কমুক্ত সুবিধায় কাচাঁমাল হিসেবে সূতা আমদানি করে তা খোলা বাজারে সুলভ মূল্যে বিক্রি করে দেশীয় পোশাক ও বস্ত্রশিল্প খাতকে ক্ষতিগ্রস্ত করে আসছে।

“কাস্টমস ও বন্ড কমিশনারেট, ঢাকা কার্যালয়ের গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বিষয়টি নিশ্চিত হয়ে নারায়ণগঞ্জের এই দুইটি সূতার গুদামে অভিযান চালানো হয়।”

প্রায় সোয়া কোটি টাকা মূলে্যের এই ১০ টন সুতা ঢাকায় নেওয়া হবে এবং পরবর্তীতে তদন্ত করে আরও কী পরিমাণ সূতা খোলাবাজারে বিক্রি করা হয়েছে তা যাচাইবাছাই করে প্রতিষ্ঠান দুইটির বিরুদ্ধে ফৌজদারি আইনে মামলা দায়ের করা হবে বলে তিনি জানান।

তবে কোন প্রতিষ্ঠানটি এসব সূতা আমদানি করে অবৈধভাবে খোলাবাজারে বিক্রি করে দিয়েছে সেই প্রতষ্ঠিানটির ব্যাপারে সুনির্দিষ্ট কোনো তথ্য দিতে পারেননি কাস্টমস বন্ড কমিশনারেটের এই কর্মকর্তা।

তিনি বলেন, এখন পর্যন্ত প্রতিষ্ঠানটির বিষয়ে সঠিক কোনো তথ্য তাদের কাছে নেই। তবে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

অভিযানে নের্তৃত্ব দেওয়া শুল্ক গোয়েন্দা বিভাগের কাস্টমস বন্ড কমিশনারেটের ঢাকা কার্যালয়ের উপ-পরিচালক রেজভি আহমেদ ছাড়াও উপস্থিত ছিলেন সংস্থাটির সহকারী কমিশনার আল আমিন, শরীফ মোহাম্মদ ফয়সাল, আক্তার হোসেনসহ ঢাকা-নারায়ণগঞ্জের সিআইডি পুলিশ এবং কাস্টমস অফিসের ঊর্ধতন কর্মকর্তারা।

শুল্ক গোয়েন্দা বিভাগের ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেট কার্যালয়ের কর্মকর্তাদের এ অভিযানে সহায়তা করে ঢাকা-নারায়ণগঞ্জের সিআইডি পুলিশ ও কাস্টমস বিভাগ।

এর আগে গত ৮ ডিসেম্বর শহরের বাণিজ্যিক এলাকা টানবাজারে হাজী বিল্লাল হোসেনের ব্যবসা প্রতিষ্ঠান বিসমি ইয়ার্ন ট্রেডিংয়ের গুদামে এ অভিযান চালিয়ে একই অভিযোগে এক কোটি টাকা মূল্যের ১০ টন বন্ডেড সূতা জব্দ করেছে শুল্ক গোয়েন্দা বিভাগের কাস্টমস বন্ড কমিশন। গাজীপুরের জেলার টঙ্গী উপজেলার ভাদাম এলাকায় অবস্থিত রপ্তানিমূখী গার্মেন্টস শিল্প প্রতিষ্ঠান সুপ্রভো কম্পোজিট নীট কারখানার নামে কাপড় তৈরির জন্য শুল্কমুক্ত সুবিধায় এসব বন্ডেড সুতা আমদানি করা হলেও গোপনে উচ্চমূল্যে এসব সূতা অবৈধভাবে নারায়ণগঞ্জের টানবাজারে বিসমি ইয়ার্ন ট্রেডিংয়ের কাছে বিক্রি করে দেয়।