নবায়নযোগ্য জ্বালানি সহজলভ্য করতে হবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

নবায়নযোগ্য জ্বালানি ব্যয়বহুল হলেও সারা বিশ্বে দিন দিন এর জনপ্রিয়তা বাড়ছে উল্লেখ করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বাংলাদেশেও এই জ্বালানি সহজ লভ্য করতে হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2019, 06:37 PM
Updated : 10 Dec 2019, 06:37 PM

এজন্য তরুণ প্রজন্মকে গবেষণার মাধ্যমে নতুন নতুন তত্ত্ব ও ধারণা উদ্ভাবনের আহ্বান জানিয়েছেন তিনি।

মঙ্গলবার সাভারে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে পাওয়ার সেল ও গ্রীন ডেল্টা লাইফ ইন্সুরেন্সের সহযোগিতায় ইয়ং বাংলার আয়োজনে নবায়নযোগ্য শক্তির ব্যবহারে উদ্ভাবনী আইডিয়া খোঁজার প্রতিযোগিতা ‘বিচ্ছুরণ’-এর চূড়ান্ত পর্বের অনুষ্ঠানে এসব কথা বলেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী।

তিনি বলেন, “নবায়নযোগ্য জ্বালানির মূল্য একটু বেশি হলেও পরিবেশবান্ধব বিধায় দিনে দিনে উন্নত বিশ্বে জনপ্রিয় হচ্ছে। গবেষণার মাধ্যমে আমাদের দেশের প্রেক্ষিতে সহজলভ্য করার উদ্যোগ নিতে হবে।

“প্রতিভা অন্বেষণের ধারা অব্যাহত থাকবে। প্রতিভাবানদের লালন করতে বাংলাদেশ এনার্জি অ্যান্ড পাওয়ার রিসার্চ কাউন্সিল (ইপিআরসি) গবেষণার জন্য প্রয়োজনীয় অর্থায়নের ব্যবস্থা করেছে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে ইন্টার্নশিপ দেওয়া হচ্ছে।”

বিদ্যুৎ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নবায়নযোগ্য শক্তি ব্যবহারে উদ্ভাবনী আইডিয়া খোঁজার প্রতিযোগিতা ‘বিচ্ছুরণ’ শুরু হয় গত ২১ অক্টোবর।

৫০টি বিশ্ববিদ্যালয়সহ সারা দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৭০০ উদ্ভাবনী আইডিয়া এতে জমা পড়ে। সেখান থেকে বিভিন্ন ধাপে বাছাই শেষে ৩০টি আইডিয়াকে নির্বাচন করে এগুলোর প্রস্তাবকদের নিয়ে দুই দিনব্যাপী কর্মশালা হয়।

৮ ও ৯ ডিসেম্বর সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে নির্বাচিত ৩০টি উদ্যোক্তা দলকে প্রশিক্ষণ দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিচ্ছুরণের চূড়ান্ত পর্বে অংশ নেওয়া ৩০টি উদ্যোক্তা দলের মধ্য থেকে বিচারকরা শীর্ষ ১০টি উদ্ভাবনী আইডিয়া বাছাই করেন। শীর্ষ ১০টি উদ্যোক্তা দলের প্রত্যেকটিকে পাঁচ লাখ টাকা করে সম্মানী দেওয়া হয়।

পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন ও গ্রীন ডেল্টা লাইফ ইন্সুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ফারজানা চৌধুরী অনুষ্ঠানে বক্তব্য রাখেন।