ব্যাংকিং খাতে প্রযুক্তির ঝুঁকি সম্পর্কে সতর্ক করলেন গভর্নর

উচ্চতর প্রযুক্তির ব্যবহারে গুরুত্বারোপের পাশাপাশি ব্যাংকিং খাতে এর ঝুঁকি নিয়ে সতর্ক করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2019, 04:18 PM
Updated : 10 Dec 2019, 04:18 PM

মঙ্গলবার এক অনুষ্ঠানে তিনি বলেন, “আমি আপনাদের একটি বিষয়ে সতর্ক করতে চাই যতই উচ্চতর প্রযুক্তি ব্যবহার করা হবে, সেটার সঙ্গে ঝুঁকিও বেড়ে যাবে।

”আমি আশা করব, এই ঝুঁকি কমানোর জন্য অবশ্যই আপনারা উন্নত মানের ঝুঁকি ব্যবস্থাপনা প্রযুক্তি ব্যবহার করবেন।”

রাজধানীর লো মেরিডিয়ান হোটেলে আল-আরাফাহ ইসলামী ব্যাংকের চালু করা শরিয়াভিত্তিক ডিজিটাল আর্থিক সেবা ’ইসলামিক ওয়ালেটের’ উদ্বোধনী অনুষ্ঠানে কেন্দ্রীয় ব্যাংক গভর্নরের এই বক্তব্য আসে।

এই অনুষ্ঠানের আগে ইসলামিক ব্যাংকিং সেবা চালু আছে এমন দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংকের সংগঠন ইসলামিক ফাইন্যান্সিয়াল সার্ভিসেস বোর্ডের (আইএফএসবি) দুই দিনব্যাপী সম্মেলনের উদ্বোধন করা হয়।

আল-আরাফাহ ইসলামী ব্যাংকের’ইসলামিক ওয়ালেটের’ উদ্বোধন অনুষ্ঠানে গভর্নর বলেন,”পৃথিবীতে ডিজিটাল সেবার সংখ্যা বাড়ছে, তবে শরিয়া ভিত্তিক সেবা এখনো ততটা হয়নি।

”একটি গবেষণা প্রতিষ্ঠানের তথ্য অনুযায়ী, ২০১০ সালের পর থেকে পৃথিবীতে আর্থিক প্রযুক্তিতে প্রায় ৫০ বিলিয়ন ডলার বিনিয়োগ হয়েছে, তার মাত্র এক শতাংশ বিনিয়োগ হয়েছে শরিয়াভিত্তিক প্রযুক্তিতে।”

ইসলামিক ওয়ালেট নামে বাংলাদেশে প্রথম মোবাইল ফোনের মাধ্যমে শরিয়াভিত্তিক লেনদেন সেবা চালু করেছে আল-আরাফাহ ব্যাংক।

অনুষ্ঠানে জানানো হয়, প্রতিদিনের লেনদেন, বিল পরিশোধ, অ্যাকাউন্ট পরিচালনা থেকে শুরু করে সব ধরনের আর্থিক লেনদেনের সুবিধা দেবে ইসলামিক ওয়ালেট।

বর্তমানে বাংলাদেশে প্রযুক্তিভিত্তিক উদ্ভাবনীমূলক আর্থিক সেবা চালু করার ‘সবচেয়ে উত্তম’ সময় চলছে মন্তব্য করে ফজলে কবির বলেন, “বাংলাদেশের অর্থনীতির আকার এখন ৩০২ বিলিয়ন ডলার সে হিসেবে বাংলাদেশ পৃথিবীর ৩৯তম বড় অর্থনীতি। আর পারচেজিং পাওয়ার প্যারিটি হিসাব করা হলে বাংলাদেশ এখন পৃথিবীর ২৯তম বড় অর্থনীতি।”

“২০২০ সালের জুন মাসে আইএমএফ এর হিসাব অনুযায়ী বাংলাদেশের অর্থনীতির আকার হবে ৩৪৯ বিলিয়ন ডলার। এখনই এই অর্থনীতিতে নতুন প্রযুক্তি নিয়ে আসার সবচেয়ে ভালো সময় বলে আমি মনে করি।”

অনুষ্ঠানে জানানো হয়, সম্পূর্ণ ইসলামিক শরীয়াহ্ নীতি অবলম্বন করে ’ইসলামিক ওয়ালেটের’ নতুন এই মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস চালু করা হয়েছে। এর মাধ্যমে গ্রাহক তার মোবাইল ফোনের মাধ্যমে নগদ টাকা উত্তোলন, জমা, ট্রান্সফার ইত্যাদি করতে পারবেন।

এছাড়া খুব সহজেই মোবাইল ফোন থেকে বিদ্যুৎ, গ্যাস ও পানিসহ গৃহস্থালির অন্যান্য বিল (ইউটিলিটি বিল) পরিশোধ করা যাবে। এয়ার টিকিটসহ বিভিন্ন পরিবহনের টিকেট কেনা, টিউশন ফি পেমেন্ট, মার্চেন্ট পেমেন্ট, কিউআর স্ক্যান পেমেন্ট, মোবাইল একাউন্ট রিচার্জ, ইন্স্যুরেন্স প্রিমিয়াম পেমেন্ট ইত্যাদি নানামূখী সেবা পাওয়া যাবে।

ব্যাংক অ্যাকাউন্ট ইন্টিগ্রেশন ফিচার সংযুক্ত থাকায় গ্রাহক ইসলামিক ওয়ালেটের মাধ্যমে তার নিজস্ব ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে সরাসরি লেনদেনও করতে পারবেন বলে জানানো হয় অনুষ্ঠানে।

উদ্বোধনী অনুষ্ঠানে আল-আরাফাহ্ ব্যাংকের চেয়ারম্যান আব্দুস সালাম লাবু বলেন, “এই সেবা ইসলামী ব্যাংকিং ব্যবস্থার উন্নতিতে একটি মাইলফলক। নগদ অর্থ লেনদেনের ঝুঁকি কমিয়ে ইসলামিক ওয়ালেট গ্রাহকদের লেনদেনের নতুন দিগন্ত উন্মোচন করবে।”

অনুষ্ঠানে অন্যদের মধ্যে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ফরমান আর চৌধুরী, সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও সিটিও সৈয়দ মাসুদুল বারী, ইসলামিক ওয়ালেটের স্ট্র্যাটেজিক পার্টনার ডি মানি বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর আরেফ আর বশির বক্তব্য রাখেন।

আইএফএসবি সম্মেলন শুরু

ইসলামিক ব্যাংকিং সেবা চালু আছে এমন দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংকের সংগঠন ইসলামিক ফাইন্যান্সিয়াল সার্ভিসেস বোর্ডের (আইএফএসবি) দুদিন ব্যাপী সম্মেলনও একই হোটেলে শুরু হয়েছে।

এটি আইএফএসবি ‘র ২০তম ইসলামিক ফাইন্যান্সিয়াল স্ট্যাবিলিটি সম্মেলন।

সম্মেলনে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, বাহরাইন, দুবাই, মিশর, ইরানসহ আইএফএসবি কাউন্সিলের ২৬টি সদস্য দেশের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নররা অংশ নিয়েছেন।

কাউন্সিলের বর্তমান চেয়ারম্যান হিসেবে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

সম্মেলনে ২৬ দেশের গভর্নররা ছাড়াও সম্মেলনে উচ্চ পদস্থ কর্মকর্তাসহ আইএফএসবি সচিবালয়ের কর্মকর্তারা অংশগ্রহণ করছেন।