ব্লকচেইনভিত্তিক প্ল্যাটফর্ম ‘অর্জন’ চালু করল আইপিডিসি

বাংলাদেশের প্রথম ব্লকচেইনভিত্তিক ডিজিটাল সাপ্লাই চেইন ফাইন্যান্স প্ল্যাটফর্ম ‘অর্জন’ চালু করেছে আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2019, 01:52 PM
Updated : 6 Dec 2019, 01:52 PM

শুক্রবার প্রতিষ্ঠানের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আগের দিন রাজধানীর র‍্যাডিসন হোটেলে ’অর্জন’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ব্লকচেইনভিত্তিক ডিজিটাল সাপ্লাই চেইন ফাইন্যান্স প্ল্যাটফর্ম হিসেবে ‘অর্জন’ কর্পোরেট, এসএমই এবং আর্থিক প্রতিষ্ঠানগুলোকে একটি একক চেইনে নিয়ে আসবে। অর্জন-এর মূল বৈশিষ্ট্য হলো এটি সহজ, দ্রুত এবং জামানতবিহীন।

‘অর্জন’-এর অধীনে ব্লকচেইন টেকনোলজির মাধ্যমে ডিজিটাল সাপ্লাই চেইন প্ল্যাটফর্ম-এর উন্নয়ন সাধন করে দেশের ক্ষুদ্র এন্টারপ্রাইজগুলোকে সহজে ও স্বল্প খরচে ঋণ সুবিধা দেওয়া হবে।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী পলক বলেন, ”অর্জন এর মতো ব্লকচেইন প্রযুক্তি ব্যক্তিপর্যায়ে আর্থিক সেবা নিশ্চিত করতে সক্ষম হবে। দ্রুত এবং সফলভাবে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে পৌঁছুতে আইবিএম-এর মতো প্রতিষ্ঠানসমূহকে এ ধরনের আয়োজনে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার আহ্বান জানাই।”

আইপিডিসির ব্যবস্থাপনা পরিচালক মমিনুল ইসলাম অনুষ্ঠানে বলেন, ”এই প্ল্যাটফর্মটি আগামী পাঁচ বছরের মধ্যে ২৫ হাজার ক্ষুদ্র ব্যবসায় ও উদ্যোগকে উন্নত সাপ্লাই চেইন ব্যবস্থাপনার জন্য সহজ ও স্বল্প খরচে ক্রেডিট সুবিধা এবং সহযোগিতা দেবে। এর ফলে আগের চেয়ে বেশি দ্রুততর আর্থিক অগ্রগতিসহ উন্নত ব্যবসায়িক পরিবেশ, বাজার সম্প্রসারণ এবং দুই লাখ নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে।”

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শাহ আলম, বাংলাদেশে ডিএফআইডির কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ জুডিথ হারবার্টসন, আইবিএম গ্লোবাল বিজনেস সার্ভিসেসের কর্মকর্তা পল বুরেন হাচিসন এবং বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবীর।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি বিভাগের বিনিয়োগ উপদেষ্টা টিনা জাবিন, আইপিডিসি’র নমিনেটেড ডিরেক্টর সালাহউদ্দিন মাহমুদ, উপ-ব্যবস্থাপনা পরিচালক রিজওয়ান দাউদ শামস ও কায়সার হামিদ উপস্থিত ছিলেন।