৯ প্রতিষ্ঠানকে রাইড শেয়ারিংয়ের চূড়ান্ত অনুমোদন

বাংলাদেশে রাইড শেয়ারিং কার্যক্রম পরিচালনার চূড়ান্ত অনুমোদন পেয়েছে নয়টি প্রতিষ্ঠান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2019, 02:06 PM
Updated : 5 Dec 2019, 03:05 PM

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) জানিয়েছে, বিআরটিএর ওয়েবপোর্টালের মাধ্যমে আবেদনের পর প্রয়োজনীয় শর্ত পূরণের পর পাঠাও, উবারসহ এসব প্রতিষ্ঠান চুড়ান্ত অনুমোদন পেল।

বিআরটিএর পরিচালক মো. লোকমান হোসেন মোল্লা বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, কোম্পানি হিসেবে তালিকাভুক্ত হতে কমপক্ষে ১০০টি মোটরযান তালিকাভুক্ত করতে হয়। এসব প্রতিষ্ঠান সেটা করেছে।”

পিকমি, কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেম, ওভাই সলিউশনস, চালডাল, পাঠাও, আকাশ টেকনোলজি, সেজেস্টো, সহজ ও উবারকে চুড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

বাডি লিমিটেড, আকিজ অনলাইন লিমিটেড ও ইজিয়ার টেকনোলজিস লিমিটেডের মোটরযান তালিকাভুক্তির আবেদন প্রক্রিয়াধীন। প্রবাহন লিমিটেড নামে আরেকটি প্রতিষ্ঠান বিআরটিএর সার্ভিস পোর্টালের মাধ্যমে আবেদন করে। তারা প্রাথমিক অনুমোদনও পায়নি।

ঢাকার শাহবাগে যাত্রীর অপেক্ষায় রাইড শেয়ারের চালকরা; দেশে দ্রুতই জনপ্রিয় হয়ে উঠেছে মোবাইল অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং সেবা। ছবি: মাহমুদ জামান অভি

বিআরটিএ পরিচালক নয়টির বিষয়ে বলেন, “আমরা তাদের আগেই অনুমোদন দিয়েছি। কিন্তু তারা সেটা প্রিন্ট করতে পারেনি। কারণ আমাদের ওয়েবপোর্টালের সিস্টেম ছিল ১০০ গাড়ি এনলিস্টেড করতে পারলে তারা অনুমোদনের কপি অনলাইন থেকে প্রিন্ট করতে পারবে। নীতিমালায় বলা আছে, কোনো কোম্পানি তালিকাভুক্তির সনদ পেতে হলে ১০০ গাড়ি নিবন্ধন করাতে হবে।”

“আমরা কোনো সার্টিফিকেট হাতে হাতে দিই না, সব অটোমেটেড,” বলেন বিআরটিএ পরিচালক।

গত ১ জুলাই থেকে রাইড শেয়ারিং সেবাদাতা প্রতিষ্ঠান ও মোটরযানের তালিকাভুক্তির সনদ দেওয়ার কাজ শুরু করে বিআরটিএ।

গণপরিবহনের সঙ্কটের ঢাকা শহরে ২০১৬ সালে রাইড শেয়ারিং সেবা চালু হওয়ার পর দ্রুতই জনপ্রিয় হয়ে ওঠে। ভাড়াসহ বিভিন্ন বিষয়ে এই সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে নিয়মের মধ্যে আনতে ২০১৮ সালের ১৫ জানুয়ারি ‘রাইডশেয়ারিং সার্ভিস নীতিমালা ২০১৭’ অনুমোদন করে সরকার। ওই বছরের ৮ মার্চ থেকে এই নীতিমালা কার্যকর হওয়ার কথা থাকলেও শর্ত পূরণের অভাবে তা আটকে যায়।

পরে নীতিমালার কয়েকটি বিষয়ে ছাড় দিয়ে গত ১ জুলাই থেকে রাইড শেয়ারিং সেবা দাতা প্রতিষ্ঠান ও মোটরযানের তালিকাভুক্তির সনদ বা এনলিস্টমেন্ট সার্টিফিকেট ইস্যু করে বিআরটিএ।