৫ ডিসেম্বর ঢাকায় শুরু হচ্ছে সিরামিক পণ্যের প্রদর্শনী

বিশ্ববাজারে দেশীয় সিরামিক পণ্য ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে ডিসেম্বরে ঢাকায় বসছে আন্তর্জাতিক প্রদর্শনী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2019, 12:44 PM
Updated : 30 Nov 2019, 12:44 PM

আগামী ৫ ডিসেম্বর ঢাকার আন্তর্জাতিক কনভেনশন সেন্টার বসুন্ধরায় শুরু হবে এই ‘সিরামিক এক্সপো বাংলাদেশ-২০১৯’।

বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিএসইএ) আয়োজিত প্রদর্শনী শেষ হবে ৭ ডিসেম্বর।

শনিবার ঢাকা ক্লাবে এক সংবাদ সম্মেলনে বিসিএসইএর সভাপতি সিরাজুল ইসলাম মোল্লা জানান, এ আয়োজনে বাংলাদেশসহ ২০টি দেশের ১২০টি প্রতিষ্ঠান ও ১৫০টি ব্র্যান্ড অংশ নিচ্ছে।

এছাড়া অংশ নেবেন ৩০০ আন্তর্জাতিক প্রতিনিধি ও ৫০০ জন বায়ারস হোস্ট।

আয়োজকরা জানান, ৫ ডিসেম্বর প্রদর্শনীর উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। আর ৭ ডিসেম্বর ঢাকার হোটেল রেডিসন ব্লুতে সমাপনী দিনে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

তিনদিনব্যাপী এ প্রদর্শনী প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে। এক্সপোতে বিভিন্ন বিষয়ে পাঁচটি সেমিনারের আয়োজন করা হয়েছে।

‘সিরামিক এক্সপো বাংলাদেশ-২০১৯’ উপলক্ষে শনিবার ঢাকা ক্লাবে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সিরাজুল ইসলাম মোল্লা। ছবি: আসিফ মাহমুদ অভি

সিরাজুল ইসলাম মোল্লা বলেন, “আমাদের মূল লক্ষ্য বিশ্ববাজার দখল করা। বর্তমানে আমরা সিরামিকের বিশ্ববাজারে চার শতাংশ অবদান রাখছি। আশা করছি, আগামী ৫-৭ বছরে ২০-২৫ শতাংশ অবদান রাখতে পারব।”

তিনি বলেন, গত দশ বছরে সিরামিক খাতে উৎপাদন বেড়েছে ২০০ শতাংশ। বিনিয়োগ বেড়েছে প্রায় ২০ শতাংশ। ৫০টিরও বেশি দেশে পণ্য রপ্তানি করে বছরে আয় হয় প্রায় পাঁচ কোটি ডলার।

প্রদর্শনীর বিভিন্ন দিক তুলে ধরে সংগঠনের সাধারণ সম্পাদক ইরফান উদ্দিন বলেন, এক্সপোতে প্রস্তুতকারক, রপ্তানিকারক এবং সরবরাহকারীরা তাদের নতুন পণ্য, আধুনিক প্রযুক্তি এবং নিজেদের দক্ষতা বিশ্বব্যাপী তুলে ধরার সুযোগ পাচ্ছেন। এর মাধ্যমে দেশীয় সিরামিক পণ্য বাজারজাতকরণের পাশাপাশি ব্যবহার সচেতনতা বাড়ানো হবে। একইসঙ্গে থাকবে স্পট অর্ডারের সুযোগ।”

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিসিএমইএর পরিচালক গাজী মোহাম্মদ হুমায়ূন কবির, আব্দুল হাকিম, শেলটেকের ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ।