৩৩তম সিএসিসিআই সম্মেলন শুরু

বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়ন এবং ক্রমবর্ধমান অর্থনৈতিক প্রবৃদ্ধির ইতিবাচক ধারা তুলে ধরে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোকে এখানে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2019, 05:01 PM
Updated : 26 Nov 2019, 05:01 PM

মঙ্গলবার ঢাকার সোনারগাঁও হোটেলে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই ও কনফেডারেশন অব এশিয়া প্যাসিফিক চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিএসিসিআই) যৌথ আয়োজনে দুদিনব্যাপী সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

সালমান রহমান বলেন, বাংলাদেশ এখন দেশি-বিদেশি বিনিয়োগকারীদের জন্য একটি অন্যতম গন্তব্যস্থল। প্রধানমন্ত্রীর নেতৃত্বে বর্তমান সরকার একটি ব্যবসা-বাণিজ্যবান্ধব সরকার। ক্ষুদ্র, মাঝারি উদ্যোক্তাদের উৎসাহিত করতে বিভিন্ন প্রণোদনার পাশাপাশি সম্ভাব্য বিনিয়োগের জন্য বাংলাদেশ সরকার বিভিন্ন কর্মকর্তা ও কূটনৈতিকদের নিয়ে কাজ করছে।

সরকারের ১০০টি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের উদ্যোগের কথা তুলে ধরে তিনি বলেন, আজকের এই সম্মেলনে অংশ নিয়ে এসব অর্থনৈতিক অঞ্চলে বাংলাদেশ সরকারের দেওয়া বিনিয়োগ সুবিধাগুলো কাজে লাগিয়ে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশেগুলোকে বিনিয়োগকারীরা সম্ভাবনাময় খাতে বিনিয়োগ করতে পারেন।

উদ্বোধনী পর্বে এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম এবং সিএসিসিআই সভাপতি সামির মোদি বক্তব্য রাখেন।

সামির মোদি বলেন, বাণিজ্য, বিনিয়োগ, নতুন প্রযুক্তির উদ্ভাবন এবং সংস্কারের মাধ্যমে এশিয়া-প্রশান্ত মহাসাগীয় অঞ্চল এখন বিশ্বে বৃহত্তম এবং দ্রুত বিকাশমান অর্থনীতিকে নেতৃত্ব দিচ্ছে। সাম্প্রতিক এই অগ্রগতি বজায় থাকলে অঞ্চলটি ভবিষ্যৎ বিশ্ব অর্থনীতিকে নেতৃত্ব দেবে।

উদ্বোধনী অনুষ্ঠানের পর এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিমের সঞ্চালনায় সিএসিসিআই-এর সদস্য দেশগুলোর বিভিন্ন সফল উদ্যোক্তাদের নিয়ে আয়োজিত ‘ডিসকভার বিজনেস অপরচুনিটি থ্রো সিএসিসিআই’ শীর্ষক প্যানেল আলোচনা হয়।

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ২৭টি দেশের শীর্ষস্থানীয় চেম্বার অব কমার্স, শীর্ষ ব্যবসায়ী নেতৃবৃন্দ, অর্থনীতিবিদ, নীতি নির্ধারক এবং তিনশ’রও বেশি ব্যবসায়ী প্রতিনিধীদের নিয়ে দুদিনব্যাপী ৩৩তম সিএসিসিআই সম্মেলন শুরু হয়েছে। অস্ট্রেলিয়া, হংকং,ভারত, ইরান, জাপান, নেপাল, পানামা, ফিলিপাইনস, রাশিয়া, শ্রীলংকা, তাইওয়ান, থাইল্যান্ড, তুরস্ক, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রসহ ১৫টি সিএসিসিআই সদস্য দেশের ৫৫ জন অতিথি এতে অংশ নিচ্ছেন।