প্রাণ চিনিগুড়া নবান্ন উৎসব বৃহস্পতিবার থেকে

গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নবান্ন উৎসবকে শহরবাসীর মধ্যে ছড়িয়ে দিতে রাজধানীতে ‘প্রাণ চিনিগুড়া চাল নবান্ন উৎসব’ আয়োজন করা হচ্ছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2019, 11:23 AM
Updated : 26 Nov 2019, 12:08 PM

বৃহস্পতিবার সকাল ৯টায় ধানমন্ডির রবীন্দ্র সরোবরে শুরু হবে তিন দিনব্যাপী এ উৎসব।

জামাই মেলা, পালা গান, পুতুল নাচ, বায়োস্কোপ, নাগরদোলা, পালকি, লাঠি খেলা, সাপ খেলা ও বানর নাচে ভরপুর থাকবে এই আয়োজন। থাকবে ঢেকি, কুলা, মাথাল, যাতাকলসহ গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নানা প্রদর্শনী। এছাড়াও থাকবে পিঠা উৎসব ও শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

মঙ্গলবার বাড্ডায় প্রাণ গ্রুপের প্রধান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে প্রাণ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ইলিয়াছ মৃধা বলেন, “কালের বিবর্তনে আমাদের সংস্কৃতি থেকে অনেক ঐতিহ্যবাহী উৎসব হারিয়ে যাচ্ছে। গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নবান্ন উৎসবকে শহরের মানুষ বিশেষ করে নতুন প্রজন্মের কাছে পরিচয় করিয়ে দিতে আমাদের এই আয়োজন।”

প্রাণ চিনিগুড়া চালের চিফ অপারেটিং অফিসার মোহাম্মদ শাহান শাহ আজাদ বলেন, “প্রাণ চিনিগুড়া চাল এখন বাংলাদেশের গর্ব। এদেশের কৃষকের উৎপাদিত এ জাতের ধান থেকে হওয়া চাল এখন শুধু বাংলাদেশে নয়; বর্তমানে বিশ্বের প্রায় ১০০টি দেশে পাওয়া যাচ্ছে।”

“আমাদের লক্ষ্য, প্রাণ পণ্য বিশ্বের যতটি দেশে রপ্তানি হচ্ছে, ততটি দেশে অচিরেই প্রাণ চিনিগুড়া চাল পৌছে দেয়া।”

চতুর্থবারের মতো এই উৎসবের আয়োজন করা হচ্ছে। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত সব শ্রেণী-পেশার মানুষ অংশ নিতে পারবেন।

উৎসবের সাংস্কৃতিক পর্বে সংগীত পরিবেশন করবেন দেশের নামকরা শিল্পীরা। সাংস্কৃতিক পর্বের সমন্বয়কারী সত্যেন সেন শিল্পী গোষ্ঠী।

উৎসবে সহযোগী হিসেবে থাকছে গুডলাক স্টেশনারি এবং জনপ্রিয় বেকারি ব্র্যান্ড অলটাইম।     

সংবাদ সম্মেলনে প্রাণ চিনিগুড়া চালের হেড অব মার্কেটিং মুস্তাফিজুর রহমান, গুডলাক স্টেশনারির হেড অব মার্কেটিং ফাহিম হোসেন, প্রাণ-আরএফএল গ্রুপের অ্যাসিসটেন্ট জেনারেল ম্যানেজার জিয়াউল হক, ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান এক্সপিইডেভের হেড অব অপারেশনস আদিল খান এবং সত্যেন সেন শিল্পী গোষ্ঠীর সাধারণ সম্পাদক মানজুরুল ইসলাম চৌধুরী সুইট উপস্থিত ছিলেন।