নেমে আবার উঠছে পেঁয়াজের দাম

পেঁয়াজের দাম কমে দেড়শ টাকার আশপাশে নামার পর আবার কিছুটা বেড়েছে; ঢাকার অনেক বাজারে ১৬০ থেকে ১৮০ টাকায় দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2019, 01:45 PM
Updated : 22 Nov 2019, 01:56 PM

আবার কোথাও কোথাও এক কেজি পেঁয়াজের দাম ২০০ টাকাও রাখা হচ্ছে। তবে প্রতিকেজি ১২০ টাকা থেকে ১৩০ টাকায় পাওয়া যাচ্ছে মিশর থেকে আসা বড় আকারের পেঁয়াজ।

শুক্রবার রাজধানীর মিরপুরের ভাসানটেক, শাহ আলী এলাকার আড়ত, মিরপুর বড়বাগ কাচাবাজার, ছাপরা মসজিদ কাচাবাজার, বাড্ডার পাঁচতলা বাজার ও কারওয়ান বাজার ঘুরে এমন তথ্য পাওযা গেছে।

ভারত রপ্তানি বন্ধ করার পর দুই মাস ধরে দাম বাড়তে বাড়তে গত সপ্তাহের শুরুতে দেশি পেঁয়াজের সর্বোচ্চ খুচরা মূল্য প্রতিকেজি ২৫০ টাকায় পৌঁছেছিল। সেই সঙ্গে মিয়ানমার, মিশর, চীন ও তুরস্কের পেঁয়াজের দামও বেড়েছিল পাল্লা দিয়ে।

এরপর ফরিদপুর, পাবনা, নাটোরসহ বিভিন্ন জেলার বাজারে নতুন মুড়িকাটা পেঁয়াজ ওঠার পাশাপাশি কার্গো বিমানে করে বিদেশ থেকে পেঁয়াজ আনার ঘোষণায় দাম কমতে থাকে। দুই-তিন দিনের মধ্যে কেজিতে প্রায় ১০০ টাকা কমে ১৫০-১৬০ টাকায় চলে আসে দেশি পেঁয়াজের কেজি।

এরমধ্যে নতুন সড়ক আইন সংশোধনের দাবিতে বুধবার পরিবহন শ্রমিকদের ধর্মঘটের দিন থেকেই পেঁয়াজের দাম আবার বাড়তে থাকে। মগবাজারের পেয়ারাবাগের সবজি বিক্রেতা মো. হানিফ মিয়া জানান, মঙ্গলবার কারওয়ানবাজার যে পঁয়াজ ১৪০ টাকা কেজি দরে কিনতে পেরেছেন, বুধবার তার দাম ১৫০ টাকা দিতে হয়েছে তাকে। তাই তিনি আগের দিন ১৫০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি করলেও পরদিনই ১৬০ টাকা দাম রাখছিলেন তিনি।

শুক্রবার সকালে মিরপুরের ভাসানটেক থেকে ১৮০ টাকা কেজি দরে দেশি পেঁয়াজ কিনেছেন গৃহিনী নাসরিন শিমুল । আর বাড্ডার পাঁচতলা বাজার থেকে ১৬০ টাকা কেজি দরে পেঁয়াজ কিনেছেন অমৃতশীল।

রাজধানীর মিরপুর-৬ নম্বর কাঁচা বাজারে ১৯০ টাকা দরে বিক্রি হচ্ছে প্রতি কেজি মিশরীয় পেঁয়াজ। ছবি: আসিফ মাহমুদ অভি

সুপারশপ স্বপ্ন ও মীনা বাজারেও দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ১৮০ টাকায়। মীনাবাজারের মগবাজার শাখায় অন্য কোনো পেঁয়াজ না থাকলেও স্বপ্ন-এর সেন্ট্রাল রোড শাখার ম্যানেজার সাব্বির জানান, তাদের ওখানে আমদানি করা পেঁয়াজ পাওয়া যাচ্ছে, দাম কেজিপ্রতি ১৩০ টাকা।

তবে শুক্রবার মিরপুর বড়বাগে ভাই ভাই শরীয়তপুর স্টোরে দেশি পেঁয়াজ প্রতিকেজি ২০০ টাকা এবং মিশরীয় পেঁয়াজ ১৩০ টাকায় বিক্রি হতে দেখা যায়। গত মঙ্গলবারও দেশি পেঁয়াজ ১৭০ টাকা থেকে ১৮০ টাকায় বিক্রি হয়েছিল এই বাজারে।

এই দোকানের একজন বিক্রেতা বলেন, তিন দিন আগে মিরপুরের পাইকারি বাজারে দাম কমলেও এখন আবার ‘বেড়ে গেছে’। তাই তারাও দাম বাড়াতে ‘বাধ্য হয়েছেন’।

“বাজারে দেশি পেঁয়াজের খুব সঙ্কট দেখা গেছে,” বলেছেন তিনি।

মিরপুর শাহ আলী বাজারে পেঁয়াজের অন্তত ৩০টি আড়ত রয়েছে। এদিন এসব আড়তে অধিকাংশ দোকানেই পেঁয়াজ ছিল না। পেঁয়াজের পরিবর্তে এসব আড়তে তোলা হয়েছে আলু, আদা ও রসুন।

তবে ১০টি দেশি পেঁয়াজের বস্তা দেখা গেছে সততা বাণিজ্যালয়ে।

এই দোকানের মালিক মোহাম্মদ আব্দুল লতিফ মোল্লা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গত ১৮ নভেম্বর একজন ব্যাপারি আমার আড়তে ৪০ বস্তা পেঁয়াজ তোলে, যার দাম পড়েছিল প্রতি কেজি ১৮৩ টাকা। যেখানে দিনে ৪০ থেকে ৫০ বস্তা পেঁয়াজ বিক্রি হয় সেখানে দুই দিনে বিক্রি হয়েছিল মাত্র দুই বস্তা পেঁয়াজ। এতে করে বাধ্য হয়ে দাম কমিয়ে ১৪০ টাকায় নিয়ে আসি।

“তাতে ওই ব্যাপারির প্রচুর টাকার লোকসান হয়েছে। এখন দুই দিন ধরে দাম আবার বাড়তে শুরু করেছে। আজকে বিক্রি হচ্ছে প্রতিকেজি ১৮৫ টাকায়।”

ব্যবসায়ী লতিফ বলছেন, গ্রামাঞ্চলে এখন দেশি পেঁয়াজ ‘একেবারেই শেষ পর্যায়ে’। হাটে যা উঠে তা দিয়ে স্থানীয় চাহিদা পূরণ হয়। ঢাকায় বিভিন্ন দেশের পেঁয়াজ এলেও গ্রামাঞ্চলে দেশি পেঁয়াজেই চলে।

“তাই গ্রামের হাটে এই পেঁয়াজের দাম আর কমার সম্ভাবনা নেই। ব্যাপারিরাও অনেকে লোকসান দিয়ে হাত গুটিয়েছেন। ”

ঢাকার প্রধান পাইকারি বাজার শ্যামবাজারের ইমাম ট্রেডার্সের পরিচালক ইদ্রিস আলী মধু বলেন, “বাজারে পেঁয়াজের আমদানি খুবই কম। তাই দাম একটু ঊর্ধমুখী। গত দুই দিনের তুলনায় বিক্রি কিছুটা বেড়েছে।

শ্যামবাজারে এদিন দেশি পেঁয়াজ প্রতিকেজি ১৬০ টাকা থেকে ১৭০ টাকা, মুড়িকাটা পেঁয়াজ ১২০ টাকা থেকে ১৩০ টাকায়, মিশর-তুরস্কের পেঁয়াজ ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হয়েছে।

সবজির বাজার চড়া

শ্রমিক অবরোধের সুযোগে গত তিন দিনে সব ধরনের সবজির দাম কেজিতে ১০ থেকে ২০ টাকা করে বেড়েছে। বৃহস্পতিবার অবরোধ উঠে গেলেও বাজারে সবজির দাম কমেনি।

মিরপুর বড়বাগ বাজারে ভারতীয় টমেটো ১০০ টাকা, শিম ৬০ টাকা, প্রতিটি ফুল কপি ৬০ টাকা ও বাধা কপি ৪০ টাকা, লাউ ৭০ টাকা, পেঁপের কেজি ৩৫ টাকা, লম্বা বেগুন ৫০ টাকা, গোল বেগুন ৬০ টাকা থেকে ৭০ টাকা, মুলা ৫০ টাকা, কাচা মরিচ ১২০ টাকা, দেশি গাজর ১০০ টাকা ও দেশি টমেটো ১২০ টাকায় বিক্রি হচ্ছে।

এর মধ্যে ফুল কপি বৃহস্পতিবারের চেয়ে ১০ টাকা বেশিতে বিক্রি হচ্ছে। এছাড়া লাউ, পেঁপে কেজিতে ১০ টাকা, গাজর কেজিতে ২০ টাকা, দেশি টমেটো কেজিতে অন্তত ৩০ টাকা করে বেড়েছে বলে বিক্রেতারা জানিয়েছেন।

মুরগির দাম স্থিতিশীল আছে। ব্রয়লার মুরগির কেজি ১২০ টাকা এবং সোনালি মুরগির কেজি ২২০ টাকায় বিক্রি হচ্ছে।

কারওয়ান বাজারের খুচরা দোকানগুলোতে পটল ৫০ টাকা, ঢেঁড়শ ৫০ টাকা, শসা ১০০ টাকা, করলা ৬০ টাকা, শিম ৬০ টাকা ও মুলা ৩০ টাকায় বিক্রি হচ্ছে।

কারওয়ান বাজারে অধিকাংশ সবজির দাম বৃহস্পতিবারের চেয়ে কেজিতে ৫ টাকা থেকে ১০ টাকা করে বেড়েছে বলে বিক্রেতা মোহাম্মদ শাহেদ জানান।