দুই সপ্তাহ মুনাফা ছাড়া পেঁয়াজ বিক্রির আহ্বান মেয়র খোকনের

আগামী দুই সপ্তাহ মুনাফা ছাড়া পেঁয়াজ বিক্রি করতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2019, 10:26 AM
Updated : 18 Nov 2019, 10:26 AM

সোমবার নগর ভবনে ব্যবসায়ীদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি বলেন, পেঁয়াজের দাম নাগালের বাইরে চলে গেছে। সামাজিক দায়বদ্ধতা থেকেই ব্যবসায়ীদের এগিয়ে আসা উচিত।

“আপনার দোকানে পেঁয়াজ ছাড়াও আরও অনেক পণ্য আছে। আপনি সেগুলো থেকে লাভ করুন। কিন্তু পেঁয়াজ থেকে আগামী দুই সপ্তাহ মুনাফা করা থেকে বিরত থাকুন। আর কেউ না জানুক, আপনি তো জানলেন যে আপনি কতটা ভালো কাজ করেছেন।”

সবাই যদি এভাবে ‘যার যার দায়িত্ব’ পালন করেন তাহলে পেঁয়াজের দাম নাগালের মধ্যে চলে আসবে বলে আশা প্রকাশ করেন মেয়র।

ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, “আমি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচিত মেয়র হিসেবে আপনাদের আছে অনুরোধ করছি, আগামী দুই সপ্তাহ আপনারা এটা করুন।”

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ‘মার্কেট ব্যবসায়ী ফেডারেশনের’ সঙ্গে এই মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য দেন দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা ইউসুফ আলী সরদার।

ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মোহাম্মদ ইমদাদুল হক, ঢাকা ট্রেড সেন্টার দোকান মালিক সমিতির সভাপতি হুমায়ুন কবির মোল্লাসহ ব্যবসায়ী নেতারা অনুষ্ঠানে বক্তব্য দেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন মার্কেট ব্যবসায়ী সমিতি ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. নাজমুল হুদা বলেন, দোকানের খাজনা এবং ট্রেড লাইসেন্স ফি স্বাভাবিকের চেয়ে বেশি ধরা হয়েছে। ট্রেড লাইসেন্সে উৎসে করও কমানোর দাবি জানান তিনি।

হুদা বলেন, “আমাদের সমস্যাগুলো আপনি জানেন। আশা করি এগুলো আপনি সমাধান করবেন।"

ব্যবসায়ীদের দাবির প্রতি একাত্মতা জানিয়ে মেয়র সাঈদ খোকন বলেন, “ট্রেড লাইসেন্সের সঙ্গে উৎসে কর আরোপ বেশি হয়ে গেছে। এ বিষয়ে সরকারের সংশ্লিষ্ট দপ্তরের সঙ্গে আমি কথা বলব।”