মেঘালয় থেকে ফের বাংলাদেশে কয়লা রপ্তানি: মুখ্যমন্ত্রী

প্রায় দেড় দশক বন্ধ থাকার পর ফের ভারতের মেঘালয় থেকে বাংলাদেশে কয়লা রপ্তানি শুরু হচ্ছে বলে মেঘালয় রাজ্যের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা জানিয়েছেন।

ময়মনসিংহ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2019, 03:23 PM
Updated : 8 Nov 2019, 03:23 PM

শুক্রবার বিকেলে ময়মনসিংহের দুর্গাবাড়ি মন্দির পরির্দশন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ তথ্য জানান।

মুখ্যমন্ত্রী বলেন, “ভারত ও বাংলাদেশের মধ্যে সৌহার্দ্য বৃদ্ধি ও ব্যবসা-বাণিজ্য বাড়ানোর জন্য উভয় দেশ কাজ করছে। ২০০৪ সাল থেকে আইনি জটিলতায় মেঘালয় থেকে বাংলাদেশে কয়লা রপ্তানি বন্ধ থাকলেও খুব শিগগিরই আবার শুরু করা হবে।”

তিনি দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক জোরদার রাখতে একে অপরের সঙ্গে মিলেমিশে কাজ করার আহ্বান জানান।

এর আগে সাংমা ঢাকা থেকে সড়ক পথে ময়মনসিংহ পৌঁছালে সিটি করপোরেশেনের পক্ষ থেকে তাকে ফুলেল সংবর্ধনাসহ সোনার নৌকা উপহার দেন মেয়র ইকরামুল হক টিটু। পরে মেয়র ও মুখ্যমন্ত্রী বৈঠক করেন।

মেঘালয় রাজ্যের শিল্প ও বাণিজ্য সচিব মেবানশাই আর সিনরেম, পরিকল্পনা সচিব বিজয় কুমার ডি, ভৌগলিক ও খনিজ সম্পদ সচিব মানজুয়ান্তা মুখ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন।

ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আনোয়ার হোসেন, নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলামসহ জনপ্রতিনিধি ও সুশীল সমাজের নেতারা সিটি করপোরেশনের শাহাব উদ্দিন মিলনায়তনে দুই দেশের মতবিনিময় সভায় যোগ দেন।

পরে মুখ্যমন্ত্রী দুর্গাবাড়ি মন্দির পরিদর্শন ও সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে সাক্ষাৎ করেন। সেখানে তার সঙ্গে ছিলেন মেয়র ইকরামুল, দূর্গাবাড়ি মন্দির কমিটির সভাপতি বিমল কান্তি সরকার, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি রাখাল চন্দ্র সরকারসহ হিন্দু সম্প্রদায়ের নেতারা।