নারীর অগ্রযাত্রায় ‘হুইল জয়যাত্রা’

নারীদের অর্থনৈতিক কাজে সম্পৃক্ত হওয়ার সুযোগ বাড়াতে ’জয়যাত্রা’ নামের একটি ক্যাম্পেইন শুরু করেছে ডিটারজেন্ট ব্র্যান্ড হুইল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2019, 09:49 AM
Updated : 28 Oct 2019, 10:55 AM

শনিবার দুপুরে গুলশানের স্পেকট্রা কনভেনশন সেন্টারে এক সংবাদ সম্মেলনে ইউনিলিভার বাংলাদেশের ডিটারজেন্ট ব্র্যান্ড হুইল তাদের ক্যাম্পেইনের বিস্তারিত তুলে ধরে।

সংবাদ সম্মেলনে ইউনিলিভার বাংলাদেশের হোম কেয়ার বিভাগের মার্কেটিং ডিরেক্টর তানজিন ফেরদৌস  বলেন, ‘জয়যাত্রা’ ক্যাম্পেইনের প্রধান উদ্দেশ্য হচ্ছে, গ্রামীণ পরিবারে নারী-পুরুষদের মানসিক চিন্তাধারার পরিবর্তন করে নারীদের অর্থনৈতিক কাজে অংশগ্রহণ করতে উদ্বুদ্ধ করা।

“নারীর অগ্রযাত্রায় পুরুষের সহযোগিতা- এই মূলমন্ত্র নিয়ে হুইলের এই নতুন পথচলা।”

তিনি বলেন, এই ক্যাম্পেইনের অংশ হিসেবে হুইল তৈরী করেছে সচেতনতামূলক প্রচারণা। যার মধ্যে রয়েছে নাটিকা ও টিভি বিজ্ঞাপন। ক্যাম্পেইন বাস্তবায়ন করতে হুইলের সঙ্গে  কাজ করছে ইউনাইটেড পারপাস।

জয়যাত্রা প্রথম শুরু হয়েছে জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলায়। সেখানে হবে নারীদের উঠান বৈঠক এবং পুরুষদের হাট আলোচনা। এরপর হবে ৩ দিনের মেলা। সেখানে নারীরা প্রথম বাইরে তাদের পণ্য বা সেবা নিয়ে ব্যবসা করার সুযোগ পাবেন।

মেলায় তিন জন নারী প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরুস্কার হিসেবে জিতে নিতে পারবেন যথাক্রমে ৫০ হাজার ৩০ হাজার এবং ২০ হাজার টাকা। বিজয়ীরা এই অর্থ বিনিয়োগের মাধ্যমে নিজেদের ব্যবসাকে এগিয়ে নিতে পারবেন।

এরপর বাংলাদেশের গ্রামীণ নারীদের উদ্বুদ্ধ করতে বিজয়ী তিন দম্পতির ছবি ও গল্প ছাপা হবে হুইলের প্যাকেটে।

“আর এভাবেই স্বামী-স্ত্রী দুজনের দুহাতে তৈরী হওয়া জয়যত্রার গল্প ছড়িয়ে যাবে সারাদেশে।”

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অতিরিক্ত সচিব (এসডিজি) মোহাম্মদ মোকাম্মেল হোসেইন এবং ইউনাইটেড পারপাসের কান্ট্রি ডিরেক্টর শ্রীরামাপ্পা গনচিকার বক্তব্য রাখেন।